অর্থ ও বাণিজ্য জাতীয় ঢাকা প্রধান খবর

বানিজ্য মেলায় ওয়ালটনের ৩০ নতুন পণ্য

  নিজস্ব প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: মাসব্যাপী ঢাকা আর্ন্তজাতিক বানিজ্য মেলার আজ ২য় ও প্রথম ছুটির দিন। সকাল থেকেই মেলায় লোকসমাগম ছিলো লক্ষনীয়। এবারের মেলায় বিদেশী পন্য্রের চেয়ে দেশীয় পন্যের প্রদর্শনই বেশি। ক্রেতা-দর্শনার্থীও বেশি ভিড় করছে দেশীয় পণ্যের প্য্রাভিলিয়ন ও স্টলগুলোতে। দেশীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে ওয়ালটন, রানার, মাইওয়ান, যমুনা, আরএফএলসহ আরো অনেক প্রতিষ্ঠান মেলায় তাদের নিজেস্ব পণ্য প্রদর্শন করছে।
দেশীয় ইলেক্ট্রনিক্স, অটোমোবাইলস ও হোম এ্যাপ্লায়েন্স পন্য উৎপাদন ও বাজারজাত কারী প্রতিষ্ঠান ওয়ালটন মেলাকে ঘিরে ব্যাপক প্রস্তুতি নিয়েছে। মেলা উপলক্ষে ওয়ালটন নিয়ে এসেছে নতুন ৩০ মডেলের পণ্য। সেইসঙ্গে দৃষ্টি নন্দন ও আকর্ষণীয় প্যাভিলিয়ন এবং উচ্চমান সম্পন্ন পণ্য দিয়ে দর্শক ক্রেতাদের মন জয় করার উদ্যোগ নিয়েছে তারা।
ওয়ালটন কর্তৃপক্ষ জানায়- টেলিভিশন, ফ্রিজ, এয়ারকুলার, মোটরসাইকেল, মোবাইল, হোম ও কিচেন এ্যাপ্লায়েন্স পণ্যের নতুন অন্তত ৩০ টি মডেল থাকছে তাদের প্যাভিলয়ন ও স্টলে। পাশাপাশি প্রত্যেক পণ্যে দেয়া হচ্ছে আকর্ষনীয় ছাড়।
ওয়ালটনের বিপণন বিভাগের প্রধান এমদাদুল হক সরকার জানান, মেলায় ২৫৪ ও ৩১৭ লিটারের নতুন মডেলের ফ্রিজ এনেছেন তারা। এছাড়া বাজারে ছাড়ার অপেক্ষায় আছে এমন মডেলের সংখ্যা ১১। তিনি বলেন,  মেলায় সর্বোচ্চ ১০০০ টাকা পর্যন্ত ছাড়া দেয়া হয়েছে ফ্রিজে।
বিপণণ বিভাগের অতিরিক্ত পরিচালক মো. রায়হান বলেন, মেলায় এসেছে ওয়ালটনের নতুন মডেলের টিভি। এরমধ্যে ৩২ ইঞ্চি ইন্টারনেট সার্ফিং টিভি, ১৯ ও ২৪ ইঞ্চি কালার লাইন এলইডি, ৫৫ ও ৬৫ ইঞ্চি কার্ভ ওএলইডি (অর্গানিক লাইট ইমিটিং ডায়াড) টিভি এবং ৬৫ ইঞ্চি এএইচডি (আল্ট্রা হাই ডেফিনেশন) থ্রিডি স্মার্ট টিভি অন্যতম।  নতুন মডেলের এসব টিভি ক্রেতাদের আকর্ষনের শীর্ষে থাকবে বলে তার প্রত্যাশা।
জানা গেছে, এরইমধ্যে ওয়ালটন বাজারে এনেছে ৩৪টি বিভিন্ন ধরনের হোম ও কিচেন এ্যাপ্লায়েন্স। মেলায় যোগ হচ্ছে  নতুন ‘এয়ার ফ্লাইয়ার’ প্রযুক্তির  কুকার। এই কুকারে রান্না করতে আলাদাভাবে তেলের প্রয়োজন হয় না। মেলায় আকর্ষনীয় মূল্য ছাড় পাওয়া যাচ্ছে ব্লেন্ডার, হেয়ার স্ট্রেটনার, রাইস কুকারসহ নিত্য প্রয়োহজনীয় গৃহস্থালি পণ্যে।
ওয়ালটনের বিপণন বিভাগের অতিরিক্ত পরিচালক (মোবাইল বিভাগ) এসএম রেজওয়ান আলম শিপলু বলেন,  বিক্রয়ের দিক থেকে ওয়ালটন মোবাইল দেশের বাজারে দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে রয়েছে। এবার  প্রিমো সিরিজের এক্স-টু, এক্স-টু মিনি, এক্স-থ্রি, জেডএক্সসহ সর্বাধুনিক প্রযুক্তির প্রায় ৫০ টি মডেলের মোবাইল সেট থাকছে বাণিজ্য  মেলায়। নতুন মডেলের ওয়াল প্যাডও ক্রেতারা পাবেন আকর্ষনীয় ছাড়ে ।
ওয়ালটন প্যাভিলিয়নের ম্যানেজার আকরামুজ্জামান অপু জানান, এবার ওয়ালটন জোর দিয়েছে প্যাভিলিয়নের সৌন্দর্যের বিষয়টিতে। আগে দর্শনধারী, পরে গুন বিচারী। দর্শক ক্রেতারা প্যাভিলিয়ন দেখে ভেতরে না এসে থাকতে পারবেন না। আর ভেতরে এসে দেখবেন উচ্চমানসম্পন্ন সব প্রযুক্তি পণ্য।
জানা গেলো, শক্ত স্টিলের কাঠামোর উপর করা হয়েছে পুরো স্থাপনা। দর্শক- ক্রেতাদের যত ভিড়ই থাকুক, কোনো সমস্যা হবে না। নির্মান ও সাজ সজ্জায় ব্যবহার করা হয়েছে এসএসএস, এ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেলসহ আধুনিক প্রযুক্তির নির্মাণ সামগ্রী। উচ্চ ক্ষমতাসম্পন্ন লিফ্ট দিয়ে মানুষ ও পণ্য উঠানো নামানো যাবে। তিন তলা বিশিষ্ট প্যাভিলিয়নে পণ্য প্রদর্শনের জন্য তৈরি হয়েছে আকর্ষণীয় কাঠামো। অত্যাধুনিক নিয়ণ সাইনের পাশাপাশি সামনে থাকছে প্রাকৃতিক ফুলের মনোমুগ্ধকর বাগান।
ওয়ালটনের অতিরিক্ত পরিচালক স্থপতি কাজী তসিরুল হক বলেন, পরিবেশের বিষয়টি মাথায় রেখে গ্রিন বিল্ডিং মেথড ফলো করেছে ওয়ালটন। নির্মাণকাজে সমসাময়িক বিষয়কে প্রধান্য দেয়া হয়েছে। এখানে ব্যবহৃত ৯০ শতাংশ ম্যাটেরিয়াল পরবর্তীতে ব্যবহার করা যাবে। প্রি ফ্যাব্রিকেটেড  এবং প্রি ইঞ্জিনিয়ারড স্টিল বিল্ডিং হচ্ছে। নাট-বল্টু ব্যবহার করার ফলে কাজ শেষে পুরো কাঠামো খুলে নেয়া যাবে। গুরুত্ব দেয়া হয়েছে স্ট্রাকচারাল সেফটি বা নিরাপত্তার বিষয়টি। এ ধরনের শক্ত কাঠামো ভেঙ্গে পড়ার মতো দুর্ঘটনার সম্ভাবনা নেই।
এবারের মেলায় ওয়ালটনের সেলস ও ডিসপ্লে সেন্টার দুটি। ৮ নম্বর প্রিমিয়ার প্যাভিলিয়নটি তৈরি হয়েছে মেলার মূল প্রবেশদ্বার দিয়ে ঢুকে প্রধান টাউয়ারের পশ্চিম পাশে ফোয়ারা সংলগ্ন স্থানে। ২ নম্বর গেট এবং সার্ভিস গেট দিয়ে প্রবেশ করলে সামনেই পড়বে। এখানে প্রদর্শন ও বিক্রয় করা হবে প্রধানত ওয়ালটনের ফ্রিজ, টিভি, মোবাইল ফোন সেট ও মোটরসাইকেলের মতো পণ্য।
ওয়ালটন প্লাজার নামে বরাদ্দ নেয়া হয়েছে ২০ নম্বর প্রিমিয়ার স্টল। এটি মূল গেট ও প্রধান টাউয়ারের দক্ষিন পাশে পড়েছে। এখানে ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ ওভেনসহ হোম, কিচেন ও ইলেকট্রিক এ্যাপ্লায়েন্স বিক্রি হবে।
প্যাভিলিয়ন ও স্টলের নির্মাণ শৈলীর পাশাপাশি ওয়ালটন এবার জোর দিয়েছে পণ্যের উচ্চমানের দিকে। এবার মেলায় ওয়ালটন নিয়ে আসছে উন্নত প্রযুক্তি ও উচ্চমানসম্পন্ন নতুন মডেল এবং ডিজাইনের পণ্য। যা দেখে দর্শক-ক্রেতারা মুগ্ধ হবেন। বিশেষ করে ফ্রিজের ক্ষেত্রে রপ্তানির জন্য প্রস্তুতকৃত বেশ কিছু আপ কামিং মডেলও এতে স্থান পাবে। অবশ্য এরইমধ্যে বাণিজ্যমেলা ও বিশ্বকাপ ক্রিকেট উপলক্ষে টেলিভিশনের দাম মডেলভেদে ৩০০ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত কমিয়েছে ওয়ালটন।