সকল মেনু

ভোলায় কমরেড নলিনী দাসের জন্মবার্ষিকী পালিত

nolini das 02এম. শরীফ হোসাইন, ভোলা প্রতিনিধি : ভোলায় পহেলা জানুয়ারী ২০১৫’তে কমরেড নলিনীদাশের জন্মবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল নলিনীদাস মাধ্যমিক বিদ্যালয়ে তার স্মরণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। নলিনীদাস মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অসীম কুমার সাহার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মোঃ সেলিম রেজা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগ সভাপতি ফজলুল কাদের মজনু মোল্লা, ভোলা ক্যাব’র সভাপতি মোবাশ্বির উল্যাহ চৌধুরী। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মাহাবুবুল আলম নিরব মোল্লা, লেখক মহিউদ্দিন মাসউদ জনি প্রমূখ।
উল্লেখ্য, কমরেড নলীনীদাস ব্রিটিস বিরোধী আন্দোনলনের নেতা এবং একজন বিপ্লবী হিসেবে তৎকালীন সময়ে গোটা ভারত বর্ষে আলোচিত ব্যক্তিত্ব ছিলেন। তিনি কয়েকজন ইংরেজকে হত্যা করেন। ২৪ বছর কারাভোগ এবং ২৩ বছর ফেরারী আসামী হিসেবে ছদ্মবেশে পালিয়ে বেড়ান। আন্দামানে নির্বাসনে থাকাকালীন সেখানেও তিনি আন্দোলন গড়ে তোলেন। কবি রবীন্দ্রনাথ ঠাকুর এর সঙ্গে তার যোগাযোগ ছিল। চির কুমার এই বিপ্লবী ভোলায় তার পৈত্রিক সম্পত্তিতে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলেন। ১ জানুয়ারী তার জন্মদিন কোন বছর আরম্ভরপূর্ণভাবে কিংবা কোন বছর ছোট্ট আকারে পালিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top