সকল মেনু

উঠে গেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

79790_4875নিজস্ব প্রতিবেদক : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলের ভিত্তিতে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তির নির্দেশনা দিয়েছে সরকার।

বুধবার শিক্ষা মন্ত্রণালয় থেকে এই সংক্রান্ত নির্দেশনা বাংলাদেশের সবগুলো সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে।

বাংলাদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে প্রচলিত ভর্তি পরীক্ষা পদ্ধতিতে শিক্ষার্থীদের প্রচুর অর্থ ব্যয় এবং দুর্ভোগের শিকার হতে হয় উল্লেখ করে তা লাঘবে এই পদক্ষেপ সরকারের।

এ অবস্থা নিরসনের লক্ষ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হলে শিক্ষার্থীদের সেশন শুরু ত্বরান্বিত হবে ও অভিভাবকদের হয়রানি লাঘব হবে।

বিদ্যামান ভর্তি পরীক্ষার পরিবর্তে এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে ভর্তি কার্যক্রম সম্পন্নের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে।

স্বায়ত্তশাসিতগুলোসহ সরকারি সব বিশ্ববিদ্যালয় এখন নিজেদের মতো করে পরীক্ষা নিয়ে প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করছে।

নতুন নির্দেশনা বাস্তবায়িত হলে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে শিক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে না।

কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হলেও বেশিরভাগগুলোতে সরাসরি ভর্তির সুযোগ পান উচ্চ মাধ্যমিক উত্তীর্ণরা।

গত কয়েক বছর ধরে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের উদ্যোগ নেওয়া হলেও বড় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বিরোধিতায় তা হয়নি।

অন্যদিকে এসএসসির ফলের ভিত্তিতে গত কয়েক বছর ধরে উচ্চ মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top