সকল মেনু

প্রধানমন্ত্রীর কাছে প্রাথমিক-জেএসসি-জেডিসির ফল হস্তান্তর

অাছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা,গণভবন থেকে: প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট(জেএসসি)ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়েছে। মঙ্গলবার সকাল ৯টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জেএসসি-জেডিসির ফল তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফল হস্তান্তর করেন।

প্রাপ্ত তথ্য মতে, জেএসসি-তে এ বছর পাসের হার ৮৯.৮৫ শতাংশ। জেডিসি-তে ৯৩.৫০।জেএসসি-জেডিসির গড় পাসের হার ৯০.৪৩। জিপিএ-৫ পেয়েছে ১লাখ ৫৬ হাজার ২৩৫ জন। জেএসসিতে শতভাগ পাস স্কুলের সংখ্যা ৮হাজার ৮৮৯। প্রাথমিক সমাপনীতে পাসের হার ৯৭.৯২, জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৩৬ হাজার ৪৪১ জন এবং এবতেদায়ীতে পাস ৯৫.৯৮। জিপিএ পেয়েছে ৬ হাজার ৫৪১ জন।

এসময় অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা, শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, প্রাথমিক শিক্ষা সচিবসহ শিক্ষা বোর্ড চেয়ারম্যানবৃন্দ উপস্থিত ছিলেন।

৪ টি সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করে গণভবনে প্রধানমন্ত্রী প্রথম থেকে নবম শ্রেণির কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিয়ে পাঠ্যপুস্তক উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

শিক্ষার খরচ একটি বড় বিনিয়োগ
এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ছোটবেলাতেই সার্টিফিকেট পেলে তা শিশুদের আত্মবিশ্বাস যোগাবে। শিক্ষিত জাতি হলে বাংলাদেশ দারিদ্র্যমুক্ত বাংলাদেশ হবে। এজন্য শিক্ষা খাতে আমরা সবচেয়ে বেশি ব্যয় করে থাকি। শিক্ষার খরচ একটি বড় বিনিয়োগ।

আগামী ১ জানুয়ারি প্রতিটি বিদ্যালয়ে বই বিতরণ করা হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, পৃথিবীর অন্য কোনো দেশে এভাবে সময় মতো ও সুন্দরভাবে বই বিতরণ করতে পারে না। এবার শিক্ষার্থীদের মধ্যে ৩২ কোটি ৬৩ লাখ ৪৭ হাজার ৯২৩টি বই বিণামূল্যে বিতরণ করা হবে।

বিনামূল্যে বই পাওয়ার ফলে ঝরে পড়া শিশুদের সংখ্যা কমেছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের প্রতিটি বিদ্যালয়ে শিক্ষার পরিবেশ সুন্দর করা হচ্ছে। সেজন্য অধিকাংশ স্কুলের টয়লেট পরিচ্ছন্ন করেছি। আর কিছু জরাজীর্ণ স্কুল রয়েছে। সেগুলো ভবিষ্যতে ঠিক করা হবে।

এদিকে সকাল সাড়ে ১১টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফল প্রকাশ করবেন। আর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল নিয়ে গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করবেন।

সংবাদ সম্মেলনের পর পরই শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) জেএসসি-জেডিসি এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (www.dpe.gov.bd) ও টেলিটক মোবাইলের ওয়েবসাইটে (http://dpe.teletalk.com.bd) ফল পাওয়া যাবে।  এছাড়াও মোবাইলে এসএমএস করে ফল পাবেন শিক্ষার্থীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top