জাতীয় প্রধান খবর শিক্ষাঙ্গন সারাদেশ

এবার জেএসসি-জেডিসিতে পাসের হার ৯০.৪১

  নিজস্ব প্রতিবেদক : জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় পাসের হার ৯০ দশমিক ৪১ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে এক লাখ ৫৬ হাজার ২৩৫ জন শিক্ষার্থী।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে জেএসসি-জেডিসির ফল নিয়ে সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এর আগে  সকাল ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি হস্তান্তর করা হয়।

শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ফল সংগ্রহ করতে পারবে। এ ছাড়া মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ও শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে। এছাড়া শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) জেএসসি-জেডিসি এবং প্রাথমিক শিক্ষা অধিদফতর (www.dpe.gov.bd) ও টেলিটক মোবাইলের ওয়েবসাইটে (http://dpe.teletalk.com.bd) ফল পাওয়া  যাবে।

এ বছর ২ নভেম্বর থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতের ডাকা হরতালের কারণে তা ৭ নভেম্বর শুরু হয়। এ কারণে ১৮ নভেম্বর অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও তা ২০ নভেম্বর শেষ হয়।

চলিত বছরে দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদ্রাসা বোর্ডের অধীনে ২০ লাখ ৯০ হাজার ৬৯২ শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নেয়। এবার জেএসসিতে ১৭ লাখ ৬৪ হাজার ৫৯৫ জন এবং জেডিসিতে তিন লাখ ২৬ হাজার ৯৭ পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ছাত্রীর সংখ্যা ছাত্রদের তুলনায় এক লাখ ২০ হাজার ৩২৬ জন বেশি। মোট ২০ লাখ ৯০ হাজার ৬৯২ পরীক্ষার্থীর মধ্যে ১১ লাখ পাঁচ হাজার ৫০৯ ছাত্রী এবং ৯ লাখ ৮৫ হাজার ১৮৩ জন ছাত্র।