ঢাকা বিনোদন

এ বছর এগিয়েই থাকছেন আঁচল

 বিনোদন ডেস্ক: প্রতিদিনই বদলে যাচ্ছে চলচ্চিত্রের ভাষা। দর্শকের রুচীও বদলে যাচ্ছে প্রতিনিয়তই। ঢাকাই সিনেমাতেও এসেছে পরিবর্তন। দেশের সিনেমা এখন ডিজিটাল যুগে প্রবেশ করেছে। সেদিক থেকে ২০১৪ সালটি খুবই গুরুত্বপূর্ণ। এ বছরটি কেমন কাটল চলচ্চিত্র ও শিল্পীদের? এ নিয়ে রাইজিংবিডি ‘ঢাকাই চলচ্চিত্রে ২০১৪ সাল’ শিরোনামে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে। এই সিরিজের পঞ্চম প্রতিবেদনে চিত্রনায়িকা আঁচল আঁখিকে নিয়ে থাকছে বিশেষ প্রতিবেদন। চলতি বছরের প্রথম সিনেমায় ফাঁদ পেতেছিলেন চিত্রনায়িকা আঁচল আঁখি। এ বছরের ২৩ মে শুক্রবার সারাদেশে মুক্তি পেয়েছে আঁচল অভিনীত চলচ্চিত্র ফাঁদ- দ্য ট্র্যাপ। এ সিনেমায় আঁচলের বিপরীতে অভিনয় করেছেন দেশ সেরা নায়ক শাকিব খান। সিনেমাটির পরিচালনা করেছেন সাফি উদ্দিন সাফি। শাকিব-আঁচলের এটিই প্রথম জুটি।

শাকিব খানের সিনেমা মানেই অসংখ্য শাকিব ভক্তদের সিনেমা হলে ভিড়। যদিও এটা নতুন কিছু নয়। শাকিব-আঁচলের প্রথম জুটি হওয়ায় দর্শকদের আগ্রহ একটু বেশিই ছিল। সিনেমাটি ভালোই চলছে প্রেক্ষাগৃহে। তবে সিনেমা সংশ্লিষ্টরা মনে করেন আঁচল অন্য সিনেমায় নিজেকে যেভাবে তুলে ধরেছে এ সিনেমায় তেমন ভালোভাবে নিজেকে তুলে ধরতে পারেনি। কিন্তু এরপরও সিনেমাটি ব্যবসায়িকভাবে সফল ছিল। এ সিনেমার অধিকাংশ দৃশ্যের শুটিং হয়েছে মালয়েশিয়াসহ দেশের বিভিন্ন লোকেশনে।

২৬ সেপ্টম্বর সারাদেশে একই সঙ্গে পাঁচটি সিনেমা মুক্তি পেয়েছে। এর মধ্যে শাকিব-অপু জুটির তিনটি সিনেমা। একটি শিশুতোষ চলচ্চিত্র অন্যটি আঁচল অভিনীত কিস্তিমাত সিনেমা। এ সিনেমায় আঁচলের বিপরীতে অভিনয় করেছেন আরেফিন শুভ।

ঈদে মুক্তি পাওয়া সিনেমাগুলোর মধ্যে আলোচনার শীর্ষে ছিল আশিকুর রহমান পরিচালিত শুভ-আঁচল জুটির কিস্তিমাত সিনেমাটি। সিনেমাটি প্রথমে অর্ধশত হলে মুক্তি দিলেও পরবর্তিতে এর সংখ্যা দাঁড়িয় ৭২।

সিনেমাটির মুক্তির পরে মিরপুরে সনি, এবং অভিসারে রেকর্ড সংখ্যক টিকেট বিক্রি হয়েছে বলে জানা গেছে। ঢাকার অভিসার, বলাকা, স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেপ্লেক্স, গাজীপুরের উল্কা, সিরাজগঞ্জের নিউ রজনীগন্ধা, শ্রীমঙ্গলের জয়, কুমিল্লার গ্যারিসনসহ দেশের অধিকাংশ সিনেমা হল ছিল হাউজফুল।

আঁচল অভিনীত এ বছরের প্রথম সিনেমায় দর্শদের তেমন ফাঁদে ফেলতে না পারলেও দ্বিতীয় সিনেমা কিস্তিমাত দিয়ে দর্শকদের ঠিকই মাত করেছেন। চলচ্চিত্র বোদ্ধারা মনে করছেন, আঁচল এ সিনেমার মাধ্যমে আবার নতুন করে আলোচনায় এসেছে। আর টিভি তারকা শুভও অন্য সিনেমার তুলনায় ভালো অভিনয় করেছে। সব কিছু মিলেয়ে এটি একটি ব্যবসা সফল সিনেমা ছিল।

এ সিনেমা শুভ-আঁচল ছাড়াও আরও অভিনয় করেছেন- মিশা সওদাগর, টাইগার রবিসহ আরও অনেকে। সিনোয় শুভ একজন পুলিশ অফিসার। আর আঁচল মডেলের চরিত্রে অভিনয় করেছেন। কিস্তিমাত সিনেমায় মোট ৫টি গান রয়েছে। সুর ও সংগীতায়োজন করেছেন শওকত আলী ইমন, ইমরান, নাভেদ ও সচি শামস। গান গেয়েছেন ইমরান, পড়শী, পূজা, কণা প্রমুখ।

এ বছরে আঁচল অভিনীত শেষ সিনেমা স্বপ্ন যে তুই সিনেমাটি ২১ নভেম্বর, সারাদেশে অর্ধশত সিনেমা হলে মুক্তি পেয়েছে। মুক্তির পরই সিনেমাটি বেশ দর্শক প্রিয়তাও পেয়েছিল। পরের সপ্তাহে আরও ১৭টি সিনেমা হল বুকিং নয়। এ সিনেমায় আঁচলের বিপরীতে অভিনয় করেছেন ইমন। সিনেমাটি পরিচালনা করেছেন মনিরুল ইসলাম সোহেল।

সিনেমাটি মুক্তির পরে অধিকাংশ প্রেক্ষাগৃহ হাউজ ফুল গিয়েছে। চলচ্চিত্র সংশ্লিষ্টরা মনে করেন- এ বছরের ব্যবসা সফল সিনেমার মধ্যে স্বপ্ন যে তুই অন্যতম। এ সিনেমার গান সবচেয়ে বেশি দর্শক প্রিয়তা পেয়েছিল। সিনেমার গল্পেও ছিল ভিন্নতা। এ বছরের শেষ সিনেমাটি দিয়ে দর্শকদের মন ছুঁয়ে দিয়েছেন।

আঁচল-ইমন ছাড়াও  সিনেমাটিতে আরও অভিনয় করেছেন কাজী হায়াৎ, সাদেক বাচ্চু, আদনান, প্রিয়া, এশা, আফরি, আবু হেনা রনি, আনোয়ারুল ইসলাম সজল এবং জামিল হোসেন। চলচ্চিত্রটির গল্প, চিত্রনাট্য, সংলাপ ও পরিচালনা করেছেন মনিরুল ইসলাম সোহেল।

চিত্রনায়িকা আঁচল রাইজিংবিডিকে বলেন, ‘এ বছরের প্রথম সিনেমা ফাঁদ। এটা শাকিব ভাইয়ের সঙ্গে আমার প্রথম কাজ ছিল। তাই একটু নার্ভাস ছিলাম। যদিও শাকিব ভাই কাজের ক্ষেত্রে অনেক হেল্পফুল। তারপরও চেষ্টা করছি পুরোটা দিতে।’

তিনি জানান কিস্তিমাত এবং স্বপ্ন যে তুই সিনেমা দুটির গল্প থেকে শুরু করে একটু ভিন্নতা ছিল বলেই হয়তো দর্শকরা ভালোভাবে নিয়েছেন। তিনি বলেন, ‘এ জন্য দর্শকদের কাছে আমি অনেক বেশি কৃতজ্ঞ। আমি আমার সিনেমার পরিচালকদের কাছেও কৃতজ্ঞতা জানাতে চাই।’

সোহরাব হোসেনের প্রযোজনায় চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন শওকত আলী ইমন, আবিদ রনি, শিহাব রিপন ও মুম্বাইয়ের আকাশ। গান লিখেছেন জাহিদ আকবর, প্রদীপ সাহা, ইসরাফিল বাবলু ও শিহাব রিপন। কণ্ঠ দিয়েছেন ন্যান্সি, রাজিব, পারভেজ এবং ভারতের জুবিন ও আকাশ।