সকল মেনু

“মানব মস্তিষ্কে” পরিবর্তন আনছে স্মার্টফোন

14

হটনিউজ২৪বিডি.কম,ডেস্ক: টার্চস্ক্রিন স্মার্টফোন প্রযুক্তি তার ব্যবহারকারীর মস্তিষ্কে উল্লেখযোগ্য পরিবর্তন আনছে। গবেষকরা সম্প্রতি এমনটাই জানিয়েছে। তারা একদল স্বেচ্ছাসেবকের ওপর পরীক্ষা চালিয়ে এ সিদ্ধান্তে আসেন।

বিবিসি জানায়, এ পরীক্ষার জন্য গবেষকরা ইইজি (ইলেকট্রএনসিপালোগ্রাফি) প্রযুক্তি ব্যবহার করে মানব মস্তিষ্কের কার্যক্রম লক্ষ্য করেন। অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকের ২৬ জন টার্চস্ক্রিন স্মার্টফোন ও ১১ জন পুরানো ধাঁচের মোবাইল ফোন ব্যবহারকারী।

তারা দেখতে পান সাধারণ সেলফোন ব্যবহারকারী ও স্মার্টফোন ব্যবহারকারীর মস্তিষ্কে অনেক পার্থক্য রয়েছে। যেমন- স্মার্টফোন ব্যবহারে আঙ্গুল ও এর বিভিন্ন অংশে সম্বন্বয় বাড়ে। ইইজিতে আরও দেখা যায়, স্নায়ুর মাধ্যমে মস্তিষ্ক ও হাতের মধ্যে দ্রুত সংকেত আদান-প্রদান হয়। এর জন্য স্বেচ্ছাসেবকদের মাথার তালুতে অনেকগুলো ইলেকট্রড বসিয়ে সংবেদনের পরিবর্তন রেকর্ড করা হয়। এর মাধ্যমে বিজ্ঞানীরা মস্তিষ্কের কোষ কিভাবে শরীরের কিছু অংশে তথ্য আদান-প্রদান করে তার ম্যাপ তৈরি করতে সক্ষম হয়েছেন।

গবেষণা ফলাফল বলছে, মানব মস্তিষ্ক অনেক নমনীয়, অভিজ্ঞতার মাধ্যমে এতে পরিবর্তন আসে। এটি প্রকাশ হয়েছে ‘কারেন্ট বায়োলজি’ জার্নালে।

গবেষণাপত্রটির লেখক আর্ক ঘোষ জানান, স্মার্টফোন ব্যবহারে মস্তিষ্কের এ ধরনের পরিবর্তনে খুবই অবাক হয়েছেন। তিনি কাজ করছেন ইউনিভার্সিটি অব জুরিখের দ্য ইনস্টিটিউট অব নিউরোইনফরমেটিক্সে।

###নূরে আলম জীবন###

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top