জাতীয় ধর্ম প্রধান খবর

আজ শুভ বড়দিন

4

হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: আজ (২৫ ডিসেম্বর) বৃহস্পতিবার শুভ বড়দিন। খ্রিস্টান সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের খ্রিস্টান সম্প্রদায় যথাযথ মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবের আমেজে সারাদেশে বড়দিন উদযাপন করবে।

দিবসটি উপলক্ষে আজ সরকারি ছুটি।

খ্রিস্টধর্মের প্রবর্তক মহামতি যিশুখ্রিস্ট এই দিনে ফিলিস্তিনের বেথেলহেমে জন্মগ্রহণ করেছিলেন। যিশু খ্রিস্টের জীবনের ব্রত ছিল পৃথিবীতে ন্যায় ও শান্তি প্রতিষ্ঠা। যিশু অনাহারক্লিষ্ট দুঃখী, নির্যাতিত ও গরিব মানুষের জীবনে শান্তি স্থাপন ও বিশ্বময় শান্তিপূর্ণ সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠায় চেষ্টা চালিয়ে গেছেন। জীবনাচরণ, ব্যবহার ও ঐশ্বর্যবান ব্যক্তিত্বের মধ্য দিয়ে মহামতি যিশু সমগ্র বিশ্বের মানুষের কাছে অমর হয়ে আছেন।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ এডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বাণীর মাধ্যমে দেশের খ্রিস্টান সম্প্রদায়সহ সবাইকে বড়দিনের শুভেচ্ছা জানিয়েছেন।

রাজধানীর কাকরাইল গির্জাসহ দেশের বিভিন্ন গির্জা এবং অভিজাত হোটেলগুলোতে যথাযথভাবে বড়দিনের উৎসব পালিত হবে আজ।

এরই মধ্যে ক্রিসমাস ট্রি সাজানো, বড়দিনের বাহারি কেক ও আলোকসজ্জাসহ বিভিন্ন কর্মসূচির প্রস্তুতি শেষ হয়েছে। খ্রিস্টান সম্প্রদায়ের ঘরে ঘরে খাবারের আয়োজনের মধ্যে রয়েছে মিষ্টি ও কেক ও পিঠাসহ নানা ধরনের খাবার।

বাংলাদেশ বেতার ও টেলিভিশন, বেসরকারি টিভি ও রেডিও এই দিবসের তাৎপর্য তুলে ধরে বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করবে। জাতীয় সংবাদপত্রগুলোও এ উপলক্ষে প্রতিবেদন ও নিবন্ধ প্রকাশ করবে।

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের পক্ষ থেকেও শুভ বড়দিন উপলক্ষে খ্রিস্টান সম্প্রদায়কে শুভেচ্ছা জানানো হয়েছে। সংগঠনের বিবৃতিতে বড়দিনের চেতনা, শান্তি ও ভ্রাতৃত্ববোধে সর্বস্তরের মানুষকে উজ্জীবিত হওয়ার আহবান জানানো হয়েছে।হটনিউজ২৪বিডি.কমের পক্ষ থেকে সকল খ্রিস্টান সম্প্রদায়কে শুভেচ্ছা।

###নূরে আলম জীবন###