আন্তর্জাতিক

ঝাড়খন্ডে বিজেপি, কাশ্মিরেও দুয়ার খোলা

1

হটনিউজ২৪বিডি.কম,ডেস্ক: আবারও মোদি জাদু দেখলো ভারত। ঝাড়খন্ড ও জম্মু কাশ্মিরের বিধানসভা নির্বাচনে বিজেপির অবস্থানই পরিষ্কার করে দিল মোদির বিকল্প নেই বিজেপির। মঙ্গলবার রাতে ভোট গণনা শেষে ঝাড়খন্ডে বিজয়ী হয়েছে বিজেপি। আর জম্মু কাশ্মিরে জয় না পেলেও দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। এখানে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাই সরকার গঠনে বিজেপির দিকেই হয়তো হাত বাড়াতে হতে পারে স্বল্প ব্যবধানে এগিয়ে থাকা পিডিপিকে।

বিহার ভেঙে ঝাড়খণ্ড গঠনের পর সেখানে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনো দল। এবার সেই জট কাটলো। রাজ্যে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিজেপি। বেসরকারি ফলাফল অনুযায়ী, মোট ৮১ আসনের মধ্যে বিজেপি পেয়েছে ৪৩টি, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা ১৮টি, জেভিএম ৮টি, কংগ্রেস ৬টি ও অন্যান্য দল ৬টি আসন পেয়েছে।

তবে জম্মু-কাশ্মীরে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এখানে মোট ৮৭টি আসনের মধ্যে পিডিপি পেয়েছে ২৮টি, বিজেপি ২৫টি, ন্যাশানাল কনফারেন্স ১৫টি, কংগ্রেস ১২টি ও অন্যরা ৭টি আসন পেয়েছে।

একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় পিডিপি এখানে কীভাবে সরকার গঠন করবে তা নিয়ে রীতিমতো জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে। তবে বিকেলেই পিডিপি সরকার গঠনে বিজেপির হাত ধরার একটা বার্তা দিয়েছে। বিকেলে দিল্লিতে দলীয় সদর দফতরে সংবাদ সম্মেলনে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ বলেছেন, ‘জম্মু-কাশ্মীরে সরকার গঠনে সব রকম সম্ভাবনার পথ খোলা রয়েছে।’ কিন্তু সেই সম্ভাবনাগুলো ঠিক কী তা নিয়ে প্রকাশ্যে কিছু বলেননি তিনি।

###নূরে আলম জীবন###