প্রযুক্তি

ইমেইল করে মহাকাশে রেঞ্চ পাঠালো নাসা

8

হটনিউজ২৪বিডি.কম,ডেস্ক: আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের কমান্ডার ব্যারি উইলমোরের একটা রেঞ্চ দরকার পড়লো। কিন্তু সেখানে ওরকম কিছু ছিল না। বাধ্য হয়ে পৃথিবীতে অবস্থিত মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার কাছে সাহায্য চাইতো হলো।

এখন একটা রেঞ্চ পাঠাতে যদি আরেকটি রকেট উৎক্ষেপণ করতে হয় তাহলে যেমন সময়সাপেক্ষ তেমনি প্রচুর অর্থ খরচের ব্যাপার। তো, নাসা করলো কী, একটা রেঞ্চের ডিজাইন করে সেটা কমান্ডার ব্যারিকে ইমেইল করলো, ব্যস!

এটা পাঁচ বছর আগেও অবিশ্বাস্য মনে হলেও এখনকার হিসাবে কিন্তু আর অসম্ভব কোনো কাজ করেনি নাসা।

পৃথিবী থেকে মহাকাশ স্টেশনে বা কোনো মনুষ্যবাহী রকেটে হালকা যন্ত্র এখন ইমেইল করে পাঠানো কোনো ব্যাপারই না! কারণ থ্রিডি প্রিন্টার এখন মানুষের হাতের মুঠোয়।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের জন্য থ্রিডি প্রিন্টার তৈরি করেছে মেড ইন স্পেস (Made In Space) নামে ক্যালিফোর্নিয়া ভিত্তিক একটি কোম্পানি। এরাই ওই রেঞ্চের ডিজাইনটা করে দিয়েছে। এ কারণেই সে রেঞ্চটি নতুন কোনো রকেটে করে পাঠাতে একমাস সময় লেগে যেত তা মুহূর্তেই হয়ে গেল।

মহাকাশে থ্রিডি প্রিন্টারে কোনো বস্তু তৈরি করার ঘটনা অবশ্য এটাই প্রথম নয়। তবে কোনো মহাকাশচারীর ব্যবহারের জন্য থ্রিডি প্রিন্টের জন্য বস্তুর ডিজাইন পাঠানো এটাই প্রথম।

সম্প্রতি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থ্রিডি প্রিন্টার বসানোর পর গত নভেম্বরে একটি অংশ প্রতিস্থাপনের জন্য থ্রিডি প্রিন্টার ব্যবহার করা হয়।

এ নিয়ে মহাকাশে ২১টি বস্তু প্রিন্ট করা হলো। এগুলো আবার পরীক্ষার জন্য পৃথিবীতে আনা হবে।