লাইফ স্টাইল স্বাস্থ্য

চিরসবুজ থাকুন ৫টি খাবারে

12

হটনিউজ২৪বিডি.কম,ডেস্ক: যৌবন ধরে রাখতে মানুষ যুগে যুগে কত কিছুই না করে আসছে। আধুনিক যুগে মানুষ ত্বকের সৌন্দর্যে কসমেটিক সার্জারির মতো চিকিৎসার আশ্রয় নিচ্ছে। মজার বিষয় হলো, এযুগেও অনেকে তারুণ্য ধরে রাখতে জাদুটোনা পর্যন্ত করে থাকেন। এরপরও ভাটা পড়ে যৌবনে। তবে সঠিক খাবার খেলে সময়মতো খেলে আটকানো যায় বুড়িয়ে যাওয়া, ধরে রাখা যায় চিরসবুজ তারুণ্য। আসুন জেনে নেয়া যাক সহজলভ্য সেই পাঁচ খাবারের কথা।

ওমেগা ৩

চিরসবুজ থাকার জন্য ওমেগা ৩ আছে, এমন খাবার খুব উপকারী। দুধ, মাংস এবং সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ওমেগা ৩ পাওয়া যায়। ওমেগা ৩ হৃদরোগ, গেঁটেবাতসহ নানা সমস্যা থেকে আপনাকে দূরে রাখবে। ফলে আপনি থাকবেন সতেজ ও সুস্থ।

আমলকি

খুবই সস্তা এবং সহজে পাওয়া একটি ফল আমলকি। একটি আমলকি আপনাকে জোগান দেবে সারা দিনের প্রয়োজনীয় ভিটামিন সি। এটি চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না। চুল ও ত্বককে করে মোহনীয়। একই সঙ্গে এটি যকৃতের জীবাণুর বিরুদ্ধে লড়াই করে আপনাকে রাখে সুস্থ।

টমেটো

সহজলভ্য টমেটো কাঁচা অবস্থায় সালাদ বানিয়ে খাওয়া যায়। আবার কেউ রান্না করেও খেতে পারেন। টমেটো সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। ত্বকে বার্ধক্যজনিত কুঁচকে যাওয়া বা বলিরেখা বন্ধ করে।

কপি জাতীয় খাবার

কপি জাতীয় খাবারের মধ্যে ফুলকপি, বাঁধাকপি, ব্রোকলি শুধু তারুণ্যই ধরে রাখে না, ক্যান্সারের বিরুদ্ধেও লড়াই করে। এসব সবজি হালকা সেদ্ধ করে খেলে এর এনজাইম ঠিক থাকে। দেহের ক্ষতিকারক জীবাণু ও ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে কার্যকরী ভূমিকা পালন করে কপি জাতীয় খাবারের এনজাইম। আর তাই নিরোগ দেহে সুস্থ মনের বসবাস যখনই শুরু করবে, তখনই পাওয়া সম্ভব চিরতারুণ্য।

আদা-রসুন

আদা হজমে প্রক্রিয়ায় দারুণবাবে কাজ করে। অপরদিকে রসুন সর্দিজনিত অসুখ সারায়। এই দুই খাবার শরীরের কোষকে তেজোদীপ্ত করে এবং কোষের ক্ষয় রোধ করে। দিনের পর দিন ত্বকে ধরে রাখে উজ্জ্বলতা। নিয়মিত খেলে আপনার বুড়িয়ে যাওয়াকে রুখে দেবে সহজেই।