জাতীয়

যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি পাচ্ছে না বাংলাদেশ

9

হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: বাংলাদেশের তৈরি পোশাকের ডিউটি ফ্রি (জিএসপি) সুবিধার বিষয়ে মার্কিন কংগ্রেস কবে নাগাদ সিদ্ধান্ত নেবে তা জানাতে পারেননি বিদায়ী রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা। সে কারণে মার্কিন বাজারে সহসা জিএসপি সুবিধা ফিরে পাচ্ছেনা বাংলাদেশ।

গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে বিদায়ী রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনার সৌজন্য সাক্ষাতের সময় এ বিষয়গুলোই উঠে এসেছে।
বৈঠক শেষে তোফায়েল আহমেদ সাংবাদিকদের বলেন, বিশ্বের কোনো দেশই এখন আর জিএসপি সুবিধা পাচ্ছে না। যদি মার্কিন কংগ্রেস সিদ্ধান্ত নেয় তাহলে পাওয়া যাবে। কবে নাগাদ এই সিদ্ধান্ত নেওয়া হবে তা মার্কিন রাষ্ট্রদূত নিশ্চিত করতে পারেননি। তবে আমরা কি করে মার্কিন যুক্তরাষ্টের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে পারি সে বিষয়ে আলোচনা হয়েছে।
মজিনা বলেন, আমরা ফলপ্রসূ আলোচনা করেছি। তৈরি পোশাকশিল্প, শ্রমিক অধিকার, ইপিজেড, চামড়াশিল্প, আইটি, ওষুধশিল্প নিয়ে আলোচনা করেছি। রানা প্লাজা দুর্ঘটনার পর তৈরি পোশাকশিল্পে যে অন্ধকার ছিল, তা কেটে গেছে। এ শিল্পে বাংলাদেশ বিপ্লব ঘটিয়েছে। তবে এর পরই বিপ্লব ঘটাতে যাচ্ছে বাংলাদেশের চামড়াশিল্প। বর্তমানে জুতাশিল্পের ব্যাপক উন্নয়ন হয়েছে বলে জানান তিনি। অবশ্য ওষুধশিল্পেও বাংলাদেশ ব্যাপক উত্তরণ ঘটিয়েছে বলে জানান তিনি। এসব খাতের উন্নয়নে মার্কিন যুক্তরাষ্ট্র বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করবে বলেও উল্লেখ করেন তিনি।
মজিনা জানান, আইটিতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এ খাতের সম্ভাবনা ব্যাপক। বাংলাদেশ এ সম্ভাবনাকে কাজে লাগিয়ে বহুদূর এগিয়ে যাবে।
তিনি বলেন, আমি মুক্তিযুদ্ধ জাদুঘরসহ সব জেলা শহর ঘুরে দেখেছি। সত্যই আমি অভিভূত। সব ক্ষেত্রে বাংলাদেশ উন্নয়ন ঘটাচ্ছে। বাংলাদেশের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের উষ্ণ আন্তরিক সম্পর্ক ও উন্নয়ন সহযোগিতা অব্যাহত থাকবে।(আমাদের সময়.কম)