প্রযুক্তি

ব্ল্যাকবেরির নতুন ক্লাসিক স্মার্টফোন

4

হটনিউজ২৪বিডি.কম,ডেস্ক: নতুন ‘ব্ল্যাকবেরি ক্লাসিক’ স্মার্টফোন উন্মোচন করেছে কানাডিয়ান স্মার্টফোন নির্মাতা ব্ল্যাকবেরি লিমিটেড। বাহ্যিক ডিজাইনের দিক থেকে তুলনা করলে কোয়ার্টি কিবোর্ডের স্মার্টফোনটি দেখতে অনেকটাই ব্ল্যাকবেরির ‘সোনালি সময়ের’ স্মার্টফোনগুলোর মতো।

একসময় স্মার্টফোনের বাজারে একচ্ছত্র আধিপত্য ছিল ব্ল্যাকবেরির স্মার্টফোনের। সময়ের সঙ্গে সঙ্গে আইফোন অ্যার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জনপ্রিয়তার কারণে পিছিয়ে পরেছে প্রতিষ্ঠানটি। ব্ল্যাকবেরির ক্রেতা আর গ্রাহকদের সিংহভাগই ছিলেন কর্পোরেট জগতের বাসিন্দা। ‘ক্লাসিক’ দিয়ে ব্ল্যাকবেরি সেই পুরনো ক্রেতাদের মন জয় করার চেষ্টা করছে বলেই জানিয়েছে বিবিসি।

৮ মেগাপিক্সেলের ক্যামেরা আছে ব্ল্যাকবেরি ক্লাসিকে। কোয়ার্টি কিবোর্ডের সঙ্গে ৩.৫ ইঞ্চির টাচস্ক্রিন ব্যবহারের সুযোগও পাবেন ক্রেতা।

বছরের শুরুতে ব্যাপক আর্থিক লোকসানের মুখে থাকলেও কর্মী ছাটাইসহ বিভিন্ন ভাবে খরচ কমিয়ে বাজারে টিকে আছে ব্ল্যাকবেরি। প্রতিষ্ঠানটি এখন নিজের ‘শিকড়ে’ ফিরে যাওয়ার চেষ্টা করছে বলেই মন্তব্য করেছেন বাজার বিশ্লেষক ও প্রযুক্তি বোদ্ধারা।

নতুন ‘ক্লাসিক’ স্মার্টফোনটি দিয়ে ব্ল্যাকবেরি পুরনো ক্রেতাদের ধরে রাখতে পারলেও নতুন ক্রেতা আকৃষ্ট করতে ব্যার্থ হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞদের কেউ কেউ।