সকল মেনু

ভারতের জবাব কোহলির ব্যাটে

হটনিউজ২৪বিডি.কম,ডেস্ক: শোকস্তব্ধ অ্যাডিলেড টেস্টের প্রথম দু দিনে বৃষ্টি আর অস্ট্রেলিয়ানদের দাপট খুব স্পষ্ট হয়ে উঠেছিল। তখন মনে হচ্ছিলো ফিল হিউজের চিরপ্রস্থান আলাদাভাবে অনুপ্রাণিত করেছে অসিদের। বিশেষত সিরিজের প্রথম টেস্টে ভালো খেলতে কিংবা নিজেদের সেরাটা বের করে আনতে। কিন্তু বিষয়টা ঠিক ওই ভাবেই ঘটেনি। সতীর্থের বিদায়ে মৈত্রীর পতাকাতলে থেকেও বিরাট কোহলির ভারতও দারুণ আগ্রসী। অধিনায়ক বিরাটের ব্যাটে নিজেদের প্রথম ইনিংসে স্বাগতিক অস্ট্রেলিয়াকে পাল্টা জবাব দেয়ার আলামত দিচ্ছে টিম ইন্ডিয়াও।

সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৭ উইকেটে ৫১৭ রান করে ইনিংস ঘোষণা করে স্বাগতিক অস্ট্রেলিয়া। ফলে বৃহস্পতিবার সকালে টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনে ব্যাটিং করতে নামে ভারত। শুরুটা খুব বেশি উৎসাহব্যাঞ্জক ছিল না নতুন অবয়বের ভারতের জন্য। ইনিংসের অস্টম ওভারে দলীয় ৩০ রানে প্রথম আউট হন শিখর ধাওয়ান। ৩৬ মিনিট উইকেটে থেকে ২৪ বল মোকাবেলায় ২৫ রান করে রায়ান হ্যারিসের বলে বোল্ড হন দিল্লির ওপেনার। তবে দ্বিতীয় উইকেট জুটিতেই কক্ষপথে ফেরে ভারত।

ধীরস্থির ব্যাটিং করে ভারতকে আত্মবিশ্বাস জোগাতে থাকেন মুরালি বিজয়। চেতেশ্বর পূজারার সঙ্গে দ্বিতীয় উইকেটে ৮১ রানের পার্টনারশিপ গড়ে বিচ্ছিন্ন হন তিনি। অবশ্য ততোক্ষণে তার নামের পাশে ৫৩ রান যোগ হয়ে গেছে। ৮৮ বল মোকাবেলায় তিন চার ও দুইটি ছয়ের স্বাদ নিয়ে মিশেল জনসনের শিকার হন ডানহাতি টপ অর্ডার ব্যাটসম্যান। এরপর পূজারা আউট হন ৭৩ রান করে। নাথান লিওনের বলে ভারতের দলীয় ১৯২ রানের সময় আউট হন পূজারা। কিন্তু চতুর্থ উইকেটে গিয়ে ভারতকে দারুণ কিছুর আভাস দেন বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে জুটি। শেষ পর্যন্ত ১০১ রানের পার্টনারশিপ গড়ে বিচ্ছিন্ন হয় তারা। রাহানে ৬২ রানে আউট হওয়ার পর।

সফরকারী দলের তিন ব্যাটসম্যান অর্ধশতক করার পর আউট হলেও সেই পথে হাঁটেননি মহেন্দ্র ধোনির বদলে এই টেস্টে ভারতকে নেতৃত্ব দেয়া বিরাট কোহলি। এদিন দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নেন ভিকে। ১৮৪ বলে ১১৫ রান করে হ্যারিসের দ্বিতীয় শিকার হন ভারতীয় ক্রিকেটের নতুন মহাতারকা। দিনশেষে অপরাজিত আছেন রোহিত শর্মা (৩৩)। অপরপাশে তাকে সঙ্গ দিচ্ছেন ঋদ্ধিমান সাহা (১)। এদিন ৯৭ ওভার ব্যাট করে ভারতের সংগ্রহ ৩৬৯। পাঁচ উইকেট হাতে রেখে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের থেকে এখন ১৪৮ রান পিছিয়ে ভারত। অসি স্পিনার নাথান লাওন ও পেসার রায়ান হ্যারিস দুটি করে উইকেট নেন। একটি উইকেট গেছে মিশেল জনসনের ঝুলিতে।

এর আগে স্বাগতিক অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে সাত উইকেটে ৫১৭ রান করে ইনিংস ঘোষণা করে। ১২০ ওভার ব্যাট করে তারা। ডেভিড ওয়ার্নারের ১৪৫, মাইকেল ক্লার্কের ১২৮ এবং স্টিভ স্মিথের অপরাজিত ১৬২ রানের বড় সংগ্রহ গড়ে দ্য ক্যাঙ্গারুরা। ভারতের বরুণ অ্যারন, মোহাম্মদ শামি ও কর্ণ শর্মা দুটি করে উইকেট শিকার করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top