সকল মেনু

নতুন সম্পরর্কে রুশ-ভারত

হটনিউজ২৪বিডি.কম,ডেস্ক:ভারত সফর শুরু করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার রাতে তিনি নয়া দিল্লি পৌঁছান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে এই সফর অনুষ্ঠিত হচ্ছে। আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিক বৈঠকে বসবেন দুই নেতা।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসার আগে নরেন্দ্র মোদি তার টুইট বার্তায় বলেন, ‘প্রেসিডেন্ট পুতিনকে স্বাগত জানাতে পেরে আমি আনন্দিত। আমরা তাকিয়ে আছি এই সফর ফলপ্রসু হবে এবং রুশ-ভারত সম্পর্ক ‘নতুন উচ্চতায়’ উন্নীত হবে।
এনডিটিভির খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট পুতিন আজ বৃহস্পতিবার নরেন্দ্র মোদীর সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকে বসবেন। দ্বিপক্ষীয় কৌশলগত সম্পর্ক বিশেষ করে পরমাণু জ্বালানি, হাইড্রোকার্বন ও প্রতিরক্ষার ক্ষেত্রে সহযোগিতা জোরদারের ওপর গুরুত্ব দেবেন দুই নেতা।
মোদি তার টুইট বার্তায় আরো লিখেন, ‘সময় বদলে গেছে। কিন্তু আমাদের মধ্যে বন্ধুত্ব বদলায়নি। এখন আমরা সেই সম্পর্ককে পরবর্তী ধাপে নিয়ে যেতে চাই।এই লক্ষ্যের দিকে এগিয়ে যেতেই এই সফর।’
খবরে বলা হয়েছে, মোদির সঙ্গে বৈঠকে রুশ নেতা ‘সময়ের পরীক্ষিত বন্ধু’ ভারতের কাছে অর্থনৈতিক ক্ষেত্রে আরো সহযোগিতা চাইবেন। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের আরোপ করা অবরোধের প্রভাবকে সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনতে ভারতের ইতিবাচক ভূমিকা আশা করেন তিনি।
ইউক্রেন ইস্যুকে কেন্দ্র করে পশ্চিমারা রাশিয়ার ওপর বিভিন্ন ক্ষেত্রে অবরোধ আরোপ করেছে।
প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও নরেন্দ্র মোদির মধ্যে এটাই প্রথম বার্ষিক শীর্ষ সম্মেলন। অবশ্য গত জুলাইয়ে ব্রাজিলে ব্রিকস সম্মেলনে এবং গত মাসে অস্ট্রেলিয়ায় জি-২০ সম্মেলনেও তাদের মধ্যে কথা হয়।
নয়াদিল্লির উদ্দেশে যাত্রার আগে পুতিন ‘রুশ-ভারত কৌশলগত অংশীদারিত্বকে সর্বাগ্রেগণ্য’ বলে মন্তব্য করেন। তিনি বলেন, আলোচনার এজেন্ডায় পরমাণু প্ল্যান্ট নির্মাণের পাশাপাশি সামরিক ও প্রযুক্তিগত সহযোগিতা গুরুত্ব পাবে।রাশিয়া ভারতে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) রপ্তানি এবং আর্কটিক সাগরে তেল গ্যাসের অনুসন্ধানে যুক্ত হতে চায়।
ভারতে জ্বালানির ব্যাপক চাহিদা রয়েছে। যুক্তরাষ্ট্র ও চীনের পর ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তর তেল আমদানিকারক দেশ। ভারতও রাশিয়ায় তেল গ্যাস উত্তোলনে নিজেদের জড়িত করতে চায়। এই নিয়েও উভয় নেতার মধ্যে আলোচনা হবে।
রাশিয়া বিশ্বের শীর্ষ তেল উৎপানকারী দেশ। দেশটিতে বিপুল পরিমাণ প্রাকৃতিক গ্যাসের মজুদ রয়েছে।
এনডিটিভির খবরে বলা হয়েছে, পরমাণু জ্বালানি উৎপাদনে রাশিয়ায় ভারতেব ২০ থেকে ২৪টি চুল্লি নির্মাণের প্রস্তাব দিতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top