সকল মেনু

আজ নেত্রকোনা মুক্ত দিবস

 পাপ্পু মজুমদার, নেত্রকোনা প্রতিনিধি: ৯ ডিসেম্বর, একাত্তরের মহান মুক্তিযোদ্ধের এই দিনে হানাদার মুক্ত হয়েছিল নেত্রকোনা শহর। মুক্তিসেনাদের চর্তুমুখী আক্রমণের মুখে হানাদার বাহিনী এদিন শহর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। পালানোর পথে কৃষি ফার্ম এলাকায় মুক্তিযোদ্ধাদের সঙ্গে তাদের মরণপণ লড়াই হয়। জানা যায়, সম্মুখ এই যুদ্ধে মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ, আব্দুল জব্বার (আবু খাঁ), এবং মুক্তিযোদ্ধা আবু সিদ্দিক (সাত্তার) শহীদ হন। শেষ পর্যন্ত বীর মুক্তিসেনাদের সঙ্গে টিকতে না পেরে লড়াই ছেড়ে ময়মনসিংহের দিকে পালিয়ে যায় পাক-হানাদার বাহিনী। নেত্রকোনা শহর হয় পাক হানাদার মুক্ত। মুক্তিযোদ্ধারা দলে দলে শহরে প্রবেশ করে স্বাধীন বাংলার সবুজ জমিনে লাল সূর্য খচিত পতাকা উত্তোলন করে নেত্রকোনা শহরকে মুক্তির ঘোষণা দিয়ে বিজয় উল্লাস করের। শত শত মুক্তিকামী জনতা রাস্তায় নেমে এসে মুক্তিযোদ্ধাদের অভিনন্দন জানান।

জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আমিন জানান, হানাদার মুক্ত দিবস উপলক্ষে জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন, বিজয় র‌্যালি ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top