সকল মেনু

ইয়েমেনে নৌকাডুবিতে নিহত ৭০

2

হটনিউজবিডি২৪.কম,ডেস্ক: ইয়েমেনের পশ্চিম উপকূলে অভিবাসী যাত্রীবোঝাই নৌকাডুবিতে অন্তত ৭০ জনের প্রাণহানি ঘটেছে। দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। নৌকার যাত্রীদের বেশিরভাগই ছিলেন ইথিওপিয়ার নাগরিক। প্রতিকূল আবহাওয়ার জন্য নৌকাটি ডুবে যায় বলে ধারণা করা হচ্ছে।

উন্নত জীবনের আশায় প্রতি বছর আফ্রিকা অঞ্চলের হাজার হাজার অভিবাসী মধ্যপ্রাচ্য ও ইউরোপে যাওয়ার জন্য ইয়েমেনকে একটি প্রবেশপথ হিসেবে ব্যবহার করে থাকে। গত এক বছরে এমন প্রায় দুশো মানুষ নৌকাডুবিতে মারা গেছেন বলে তথ্য প্রকাশ করেছে জাতিসংঘ। নিরাপত্তা কর্মীরা বলছেন, প্রবল বাতাস ও শক্তিশালী ঢেউয়ের কারণেই নৌকাডুবি হয়েছে। অপেক্ষাকৃত ছোট নৌকায় করে সাগর পাড়ি দেবার সময় এসব প্রাণহানির ঘটনা ঘটেছে বলে তারা আরো জানিয়েছেন। এইসব অভিবাসীরা ইয়েমেনের উত্তরে অবস্থিত সৌদি আরবে কাজের সন্ধানে যাচ্ছিলেন বলে ধারণা করা হচ্ছে।
মধ্যপ্রাচ্য ও ইউরোপে প্রবেশ করার জন্য অভিবাসীরা সাধারণত ইয়েমেনকে তাদের প্রবেশদ্বার হিসেবে ব্যবহার করে এবং এই পথে মানব পাচার একটি নিয়মিত ঘটনা। ভাল চাকরি ও উন্নত জীবনের আশায় সৌদি আরব বা মধ্য প্রাচ্যের অন্যান্য দেশ এবং ইউরোপে ধনী দেশগুলোতে প্রবেশের জন্য প্রতিবছর আফ্রিকা অঞ্চলের হাজার হাজার অভিবাসী জীবনের ঝুঁকি নিয়ে অবৈধ পথে লোহিত সাগর পাড়ি দেয়। এভাবে জীবনের ঝুঁকি নিয়ে সাগর পাড় হতে গিয়ে গত ১২ মাসে সমুদ্রে ডুবে অন্তত দুই শ’রও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে গত অক্টোবর মাসে জাতিসংঘের শরণার্থী সংস্থা জানায়।
এতে আরো বলা হয়, যেসব অভিবাসী অবৈধ পথে সাগর পাড়ি দেয় অনেক সময়ই তারা খারাপ আচরণ, অন্যায় ব্যবহার, নির্যাতন ও ধর্ষণের মত সহিংস ঘটনার শিকার হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top