সকল মেনু

না ফেরার দেশে কিংবদন্তি অভিনেতা খলিল

9

হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা খলিলউল্লাহ খান আর নেই। তিনি খলিল নামেই পরিচিত ছিলেন।

রবিবার সকালে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৮১ বছর।

চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আজীবন সম্মাননা পেয়েছেন।

কিংবদন্তি অভিনেতা খলিল এ পর্যন্ত প্রায় ৮০০ ছবিতে অভিনয় করেছেন। প্রয়াত পরিচালক আলমগীর কুমকুম পরিচালিত ‘গুন্ডা’ ছবিতে অভিনয়ের জন্য প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এই ছবিতে তার সাথে অভিনয় করেছিলেন নায়ক রাজ রাজ্জাক, আলমগীর কবরীসহ আরো অনেকে।

খলিল অভিনীত প্রথম চলচ্চিত্র কলিম শরাফী ও জহির রায়হান পরিচালিত সোনার কাজল। এই ছবিতে তার বিপরীতে অভিনয় করেছিলেন সুমিতা দেবী ও সুলতানা জামান।

নায়ক হিসেবে খলিল অভিনয় করেছেন কাজল, প্রীত না জানে রীত, জংলী ফুল, বেগানাসহ আরো বেশ কয়েকটি ছবি। চলচ্চিত্রে নায়ক হিসেবে তিনি শবনমের সাথে জুটিবদ্ধ হয়েই সবচেয়ে বেশি ছবিতে অভিনয় করেছেন।

তার অন্যান্য উল্লেখযোগ্য ছবিগুলো হচ্ছে পুনম কি রাত, অশান্ত ঢেউ, ক্যায়সে কাহু, উলঝান, সমাপ্তি, তানসেন, নদের চাঁদ, মাটির ঘর, রাজা, মিন্টু আমার নাম, কন্যা বদল, যৌতুক, আয়না, মাটির পুতুল, আওয়াজ, নবাব ইত্যাদি।

তিনি বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতিও ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী রাবেয়া খানম, পাঁচ ছেলে ও চার মেয়ে রেখে গেছেন।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top