সকল মেনু

বিদেশি শিক্ষার্থীদের আবাসন ভোগ করছে শিক্ষকরা

হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থানরত বিদেশি শিক্ষার্থীদের আবাসন সুবিধার জন্য র্নিমিত স্যার পিজে হার্টজ ইন্টারন্যাশনাল হল এখন অনেকটাই শিক্ষকদের দখলে রয়েছে। বর্তমানে হলটিতে সিন্ডকিটের অনুমতি নিয়ে প্রায় ৬০ জন শিক্ষক অবস্থান করছে বলে জানা গেছে।

সরেজমিনে দেখা গেছে, হলটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কোয়ার্টারে পরিণত হয়েছে। হলের অর্ধেকে কক্ষ শিক্ষকদের দখলে রয়েছে। হলের হাউজ টিউটর ও অন্যান্য দায়িত্বে মাত্রক কয়েকজন রয়েছে। বাকী শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের অনুমতি নিয়ে হলে অবস্থান করছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার ভবনে বিদেশি শিক্ষার্থীদের ভর্তির জন্য আলাদা কোন শাখা নেই। বৃত্তি শাখার এক টেবিলেই তাদের ভর্তি কার্যক্রম চলেছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিদেশি শিক্ষার্থীদের জন্য একটি আলাদা শাখা করার দাবি বারবার জানানো হলেও এটি বাস্তবায়িত হয়নি।

হল সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, হলে বর্তমানে ১৪০ জন বিদেশি শিক্ষার্থী রয়েছেন। তাদের অধিকাংশই আধুনিক ভাষা কোর্সে এবং বিভিন্ন মেডিকেল কলেজে পড়াশোনা করছেন। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২৫ জন পড়াশোনা করছে। এছাড়া হলে মোট ১২৩টি কক্ষের মধ্যে ৬৩টি কক্ষ বিদেশি শিক্ষার্থীদের জন্য বরাদ্দ রয়েছে। বাকি কক্ষগুলোতে সিন্ডিকেটের অনুমোদন নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা থাকছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

স্যার পি জে হার্টজ ইন্টারন্যাশনাল হলের প্রভোষ্ট মোঃ লুৎফর রহমান বলেন, ভর্তির ক্ষেত্রে জটিলতার কারণে বিশ্ববিদ্যালয়ে বিদেশী শিক্ষার্থী কম ভর্তি হয়। এই কারণে বাকি রুমগুলোতে সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অবস্থান করছেন বলে তিনি জানান।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, এদিকে ভর্তি প্রক্রিয়ার জটিলতা, প্রযুক্তি সেবায় আধুনিকায়নের অভাবসহ সর্বোপরি শিক্ষার মান কমে যাওয়া ও আমলাতান্ত্রিক জটিলতার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা ক্রমশ কমছে। সর্বশেষ ৫ সেশনে ৬ জন বিদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছে বলে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top