সকল মেনু

স্বচ্ছ ব্যবস্থাপনার জন্য দক্ষ জনশক্তি দরকার: বাণিজ্যমন্ত্রী

হটনিউজ২৪বিডি.কম,ঢাকা : প্রতিষ্ঠানে স্বচ্ছতা ও জবাবদিহিতামূলক ব্যবস্থাপনার জন্য দক্ষ জনশক্তি দরকার বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুক্রবার সকাল ১০টায় ইনস্টিটিউট অব সেক্রেটারিজ অব বাংলাদেশের (আইসিএসবি) ৫ম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্ব ও নির্দেশনায় বাণিজ্য মন্ত্রলায়ের উদ্যোগে আইসিএসবি প্রতিষ্ঠিত হয় বলে জানান তোফায়েল আহমেদ। এই মন্ত্রনালয়ের উদ্যোগে ২০১০ সালে আইসিএসবি আইন-২০১০ জাতীয় সংসদে পাশ হয় বলে জানান তিনি।
পেশার মানউন্নয়ন, বিকাশ ও নিয়ন্ত্রণের উদ্দেশে এই বিধিবদ্ধ আইসিএসিবি প্রতিষ্ঠা করা হয় বলে জানান তোফায়েল আহমেদ। যাতে আন্তর্জাতিক মানসম্পন্ন শিক্ষা ব্যবস্থায় দক্ষ চার্টার্ড সেক্রেটারি তৈরির মাধ্যমে দেশের তালিকাভুক্ত প্রতিষ্ঠানসহ সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান ও বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা যায়।
দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত দক্ষ চার্টার্ড সেক্রেটারিরা প্রাতিষ্ঠানিক সুশাসন, উৎকর্ষতা প্রসার ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন বলে জানান তোফায়েল আহমেদ। এ ছাড়া আইসিএসবি অর্থনীতিতে রোল প্লে করবে বলে আশাবাদ প্রকাশ করেন। আর আগামিতে আইসিএসবিকে বাণিজ্য মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন তিনি।
১৯৭২-৭৩ সালে বাংলাদেশের রফতানি ৩৪৮ মিলিয়ন ডলার ছিল বলে জানান তোফায়েল আহমেদ। যার পরিমান সর্বশেষ বছরে হয়েছে ৩.১৯ বিলিয়ন ডলার। ওই সময় জিডিপিতে কৃষির অবদান ছিল ৭০ শতাংশের উপরে। কিন্তু বর্তমানে ইন্ডাস্ট্রি জিডিপিতে ৩২ শতাংশ ভূমিকা পালন করছে। আর কৃষির ভূমিকা এখন ১৮ শতাংশ।
এ সময় তিনি আরও জানান, বাংলাদেশ এখন সামাজিক অবস্থানে ভারতের চেয়ে এগিয়ে। যেখানে জন্মহার ভারতের চেয়ে কম। বাংলাদেশ সব দিক দিয়ে এগিয়ে যাচ্ছে বলেও জানান তিনি। তাই বাংলাদেশ এখন আর বটমলেস বাস্কেট না বলে মন্তব্য করেন।
বিশেষ অতিথি হিসেবে ফারুক খান (এমপি) আইসিএসবি’র কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেন। ২০১০ সালে আইসিএসবি প্রতিষ্ঠায় সরকারের আগ্রহের কথা ব্যক্ত করেন তিনি। অধিকতর দক্ষ সেক্রেটারি তৈরীর জন্য আধুনিক মানসম্পন্ন পূর্ণাঙ্গ শিক্ষা উপকরণসহ সংস্থার নিজস্ব ভবনের প্রয়োজনীয়তা অনস্বীকার্য বলে জানান তিনি।
আইসিএসবি’র সমাবর্তন অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও এমপি ফারুক খান ছাড়াও প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট মোহাম্মদ আসাদ উল্লাহসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top