সকল মেনু

ফ্রান্সে স্বাধীন ফিলিস্তিনের পক্ষে ভোট

11হটনিউজ ডেস্ক : প্রতীকী নির্বাচনে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে ভোট দিয়েছেন ফ্রান্সের সংসদ সদস্যরা। খবর আলজাজিরার।

দেশটির পার্লামেন্টে মঙ্গলবার ৩৩৯ জন সংসদ সদস্য ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে ভোট দেন। বিপক্ষে পড়ে ১৫১টি ভোট।

এ ভোটটি সরকারের জন্য বাধ্যতামূলক নয়। এমনকি এ ফলাফলের কারণে ফিলিস্তিন রাষ্ট্র গঠনে চাপ দেবে না ফ্রান্স সরকার। তবে সময় হলে তারা স্বাধীন ফিলিস্তিনের পক্ষে সমর্থন দেওয়ার কথা আগেই জানিয়েছে। দুই রাষ্ট্র তত্ত্ব ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না বলে বিশ্বাস করে দেশটি।

দেশটির ক্ষমতাসীন সমাজবাদীরা সংসদ সদস্যদের এই স্বীকৃতিকে ব্যবহার করে মধ্যপ্রাচ্য যুদ্ধ বন্ধে ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানিয়েছে।

এদিকে ফ্রান্সের পার্লামেন্টে এ স্বীকৃতির ব্যাপারে ক্ষোভ প্রকাশ করেছে ইসরায়েল। এর আগে ব্রিটেন, স্পেন ও সুইডেনের পার্লামেন্টে এ ধরনের একটি প্রস্তাব পাস হয়।

প্যারিসে অবস্থিত ইসরায়েলী দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, ‘ইসরায়েল বিশ্বাস করে সংসদে অনুষ্ঠিত এ ধরনের ভোট ইসরায়েল-ফিলিস্তিন শান্তিচুক্তির সম্ভাবনা কমিয়ে দেবে।’

অপরদিকে ফিলিস্তিনের পক্ষ থেকে এ স্বীকৃতিকে বাস্তবায়নে ফ্রান্স সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

পিএলও’র (প্যালেস্টাইন লিবারেশন অর্গেনাইজেশন) এক ঊর্ধ্বতন নেতা হানান আশরাওয়ি বলেন, ‘আমরা পার্লামেন্টের এ ভোটকে বাস্তবায়িত করতে ফ্রান্স সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।’

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top