সকল মেনু

জিয়া গুপ্তচর ছিলেন: হাছান মাহমুদ

হটনিউজ ঢাকা : মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার জিয়াউর রহমানের স্বাধীনতাযুদ্ধ চলাকালে পাকিস্তানের পক্ষে কাজ করার প্রমাণ থাকার দাবি করেছেন আওয়ামী লীগ নেতা হাছান মাহমুদ।
মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় এক আলোচনা সভায় সাবেক সামরিক শাসক জিয়ার ‍বিরুদ্ধে এই অভিযোগের প্রমাণ হিসেবে পাকিস্তানের সাবেক এক সেনা কর্মকর্তার চিঠির কথা বলেন তিনি।
আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান বলেন, “জিয়াউর রহমান পাকিস্তানি বাহিনীর গুপ্তচর হিসেবে কাজ করেছেন। পাকিস্তানের সেনা অফিসার ব্রিগেডিয়ার বেগের চিঠিই তার প্রমাণ।”
বেগ মুক্তিযুদ্ধ চলাকালে জিয়াউর রহমানকে ওই চিঠি লিখেছিলেন দাবি করে তিনি বলেন, “মুক্তিযুদ্ধের সময় ব্রিগেডিয়ার বেগ জিয়াউর রহমানকে একটি চিঠি দিয়েছিলেন। ওই চিঠিতে তিনি জিয়াকে লিখেছিলেন, তোমার কর্মকাণ্ডে আমরা খুশি। তোমার স্ত্রী-পুত্রের জন্য দুশ্চিন্তা করো না।”
নিজের আইপ্যাডে ওই চিঠির একটি অনুলিপি থাকার কথা জানিয়ে সাংবাদিকরা চাইলে তা দেখানোরও প্রস্তাব দেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া মুক্তিযুদ্ধ নিয়ে মিথ্যাচার করেছেন দাবি করে হাছান মাহমুদ বলেন, “যার স্বামী মুক্তিযুদ্ধে পাকিস্তানের চর ছিলেন, যিনি মুক্তিযুদ্ধের ৯ মাস পাকিস্তান সেনাবাহিনীর আতিথেয়তায় ছিলেন, রাজাকারদের গাড়িতে জাতীয় পতাকা লাগানোর ব্যাবস্থা করেছিলেন- তিনি কীভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে কথা বলেন?”
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আগের দিন এক অনুষ্ঠানে ডিসেম্বরজুড়ে কর্মসূচি পালনের পর নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনে নামার ইঙ্গিত দেন।
এ বিষয়ে হাছান মাহমুদ বলেন, “বারবার তিনি আন্দোলনের ঘোষণা দেন আর তার আন্দোলন ব্যর্থ হয়। একদিকে তিনি আন্দোলনের ঘোষণা দেন অন্যদিকে আজকে এক পত্রিকায় তার দলের মহাসচিব মির্জা ফখরুল বলেছেন, ‘আন্দোলনে সাসটেইন করা কঠিন।’ এতোদিনে মির্জা ফখরুলের উপলব্ধি হলেও খালেদা জিয়ার হয়নি।”
সেগুন বাগিচায় রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে বাংলাদেশ স্বাধীনতা পরিষদ আয়োজিত ওই আলোচনা সভায় অন্যদের মধ্যে আওয়ামী লীগ নেতা অধ্যাপক ফজলুল হক, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদ, স্বাধীনতা পরিষদের সভাপতি শেখ জাহাঙ্গীর আলম, বলরাম পোদ্দার উপস্থিত ছিলেন।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top