সকল মেনু

ফিনল্যান্ডের স্কুলগুলোতে হাতে লেখা বন্ধ

হটনিউজ ডেস্ক :: ফিনল্যান্ডের স্কুলগুলোতে হাতে লেখা শেখানো বন্ধ করে দেওয়া হচ্ছে। ২০১৬ সাল থেকে দেশটির স্কুলগুলোতে ছেলে-মেয়েদের আর হাতে লিখতে হবে না। তাদেরকে হাতের লেখা শেখানোও হবে না। এর পরিবর্তে তাদেরকে টাইপিং শেখানো হবে। ফিনিশ স্যাভন স্যানোমাট পত্রিকার বরাত দিয়ে বিবিসি একথা জানিয়েছে।

তবে সরকারি এ উদ্যোগের ভালো-মন্দ নিয়ে ফিনল্যান্ডজুড়ে ব্যাপক বিতর্ক চলছে। অনেকে মনে করেন, হাতের লেখা চর্চার মাধ্যমে শিশুদের ফাইন মটর স্কিল এবং বুদ্ধির বিকাশ ঘটে। আবার কেউ কেউ হাতের লেখা শেখানোর পরিবর্তে নানা ধরণের হস্ত শিল্প এবং ড্রয়িং শেখানোর পরামর্শ দিচ্ছেন।

ফিনল্যান্ডের ন্যাশনাল বোর্ড অব এডুকেশনের কর্মকর্তা মিনা হারম্যানেন জানিয়েছেন, টাইপিং শেখাটা খু্বই গুরুত্বপূর্ণ। দৈনন্দিন কাজে এটা দরকার হয়। সেজন্যই তারা এই সিদ্ধান্ত নিয়েছেন। তবে তিনি স্বীকার করেন, হাতের লেখা তুলে দিয়ে পুরোপুরি টাইপিংয়ে চলে যাওয়াটা একটা বিরাট পরিবর্তন।
“যেসব শিশুর বাড়িতে কম্পিউটার নেই তাদের জন্য এমন উদ্যোগ অসুবিধা ঘটাবে। যেসব স্কুলে পর্যাপ্ত কম্পিউটার নেই সেখানেও অসুবিধা তৈরি হবে। বড় হাতের ও ছোট হাতের অক্ষরের পার্থক্য শেখানোটাও জরুরি।” দেশীয় ভাষা শিক্ষক সমিতির উপ-সভানেত্রী সুসানা হুটা একথা জানিয়েছেন।
এদিকে, হাতের লেখা শেখানোর সমালোচনা করে অনেকে সামাজিক মাধ্যমে মন্তব্য করেছেন যে হাতের লেখা শেখানো এ যুগে অর্থহীন। এটেলা সাইমা নামে একজন মন্তব্য করেন ,“হাতের লেখা শেখার কোনো দরকার আছে বলে আমার মনে হয় না।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top