সকল মেনু

শেখ হাসিনা কাউন্সিল ইস্যূতে কঠোর

  নিজস্ব প্রতিবেদক : কাউন্সিলকে কেন্দ্র করে দলীয় বিশৃঙ্ক্ষলা, কমিটি ঘোষণা এবং মন্ত্রী-এমপিদের এ ব্যাপারে নাক না গলাতে দলীয় নেতাদের কঠোর নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে এ নির্দেশ দিয়েছেন তিনি। বৈঠকের একাধিক সূত্র হটনিউজ২৪বিডি.কমকে  এ বিষয়ে নিশ্চিত করেছেন।

বৈঠক সূত্র জানায়, দলীয় সভাপতি সারা দেশে দলের সর্বশেষ সাংগঠনিক অবস্থা সম্পর্কে ১০টি টিমের সাংগঠনিক নেতাদের দৃষ্টি আকর্ষণ করেন। এ সময় দায়িত্বপ্রাপ্ত টিম-লিডাররা দলীয় প্রধানের কাছে  সাংগঠনিক অবস্থার একটি রিপোর্ট তুলে ধরেন।

এরপর প্রধানমন্ত্রী বিভিন্ন জেলা,  উপজেলা ও থানা কাউন্সিলের ঘটনা উল্লেখ করে দলীয় নেতাদের উদ্দেশ্যে বলেন, যেসব এলাকার স্থানীয় এমপিরা দুই তিন বছর রাজনীতি করে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তারা যাতে কেউ স্থানীয় ত্যাগী, মাঠ পর্যায়ের নেতাদের বিপক্ষে সভাপতি, সাধারণ সম্পাদকের পদে প্রতিদ্বন্দ্বিতা না করেন। এ ব্যাপারে দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক নেতাদের কঠোর পদক্ষেপ নেয়ার নির্দেশ দেন তিনি।

এ ক্ষেত্রে সম্প্রতি অনুষ্ঠিত সিরাজগঞ্জের একটি উপজেলার কাউন্সিলের ঘটনা উল্লেখ করেন দলীয় প্রধান।

বৈঠক সূত্র জানায়, এটি সম্প্রতি ছাত্রলীগ ও বিসিএস পরীক্ষা নিয়ে মন্তব্য করে তীব্র সমালোচনার মুখে পড়া প্রধানমন্ত্রীর জনপ্রশাসন ও রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের ছেলে তানভীর ইমামের ঘটনা। সম্প্রতি ওই উপজেলার কাউন্সিলে তিনি ক্ষমতার প্রভাব খাটিয়ে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এতে পদবঞ্চিত হন দীর্ঘদিন সাফল্যের সঙ্গে এ পদে দায়িত্ব পালন করা ত্যাগী নেতা ও দলের দুঃসময়ের কাণ্ডারি, সদ্য সাবেক সাংসদ শফিকুল ইসলাম। স্থানীয় নেতা-কর্মীরা এর বিরুদ্ধে তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানালে,  কয়েকদিন পর তাকে দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক নির্বাচিত করতে বাধ্য হন তানভীর ইমাম।

সূত্র জানায়, বৈঠকে ২৫ নভেম্বর কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের কাউন্সিলে পাল্টাপাল্টি কমিটির ঘটনা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আপনাদের মনে রাখতে হবে, যেসব এলাকায় কাউন্সিল করে তাৎক্ষণিক কমিটি করা সম্ভব নয়; কিংবা বড় ধরনের সমস্যা হতে পারে- সেসব এলাকায় তাৎক্ষণিক কমিটি ঘোষণা না করে ঢাকায় এসে আমার সঙ্গে পরামর্শ করে কমিটি ঘোষণা করবেন।

সূত্র আরো জানায়, বৈঠকে কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য ও নড়াইল জেলা আওয়ামী লীগের সভাপতি সুভাষ চন্দ্র বোস ১৪ দলের শরিক ওয়ার্কাস পার্টির এক সংসদ সদস্যের বিরুদ্ধে  বিভিন্ন অভিযোগ উত্থাপন করলে দলীয় প্রধান তাকে সতর্ক করে, জাতীয় রাজনীতিতে বৃহৎ ঐক্য গড়ার লক্ষে মিলে-মিশে কাজ করার পরামর্শ দেন।

এ ছাড়া বৈঠকে আগামী ৫ ডিসেম্বর হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস, ১৬ ডিসেম্বর বিজয় দিবস ও ১০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে দলের কর্মসূচি নির্ধারণ করা হয়। এসব কর্মসূচি সফল করতে আওয়ামী সভাপতি বিভিন্ন নির্দেশনা দেন বলেও বৈঠক সূত্র জানায়।

এর আগে বৈঠকের শুরুতে শেখ হাসিনা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উদ্দেশ্যে বলেন, আত্মবিশ্বাস থাকলে অরফানেজ ট্রাস্ট মামলা থেকে বাঁচতে পালিয়ে বেড়াতেন না । অরফানেজের (জিয়া অরফানেজ ট্রাস্ট) টাকা যিনি মেরে খান, তিনি কোর্টে হাজিরা না দিয়ে পালিয়ে বেড়ান। আর, অন্যকে দুর্নীতিবাজ বলেন।

সাম্প্রতিক নেপাল সফরের বিষয়ে শেখ হাসিনা বলেন, সুন্দর একটা পরিবেশ অত্যন্ত সফল একটি সার্ক শীর্ষ সম্মেলন হয়েছে। সেখানে এ অঞ্চলের আর্থসামাজিক বিষয়গুলো স্থান পেয়েছে। আমরাও এতে একটা ঘোষণা দিয়েছি।

তিনি বলেন, ‘ইতিমধ্যে সারা বাংলাদেশে বাংলাদেশ আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশন শুরু হয়ে গেছে। এসব কাউন্সিলে ব্যাপক সাড়াও পাওয়া যাচ্ছে।  এর কারণ, আমরা গত পাঁচ বছর ক্ষমতায় যা করতে পেরেছি, সাউথ এশিয়ার অন্য দেশগুলো তা পারেনি। এমনকি অনেক উন্নত দেশও তা পারেনি।

তিনি আরো বলেন,  দেশের উন্নয়নে আকাশে-বাতাসে, পত্রিকার পাতায় অনেক থিওরি (তত্ত্ব) ভেসে বেড়ায়। আমি অত  থিওরি বুঝি না। আমি বুঝি যে, কীভাবে সব মানুষের মুখে অন্ন তুলে দেওয়া যায়; কীভাবে তাদের  চিকিৎসা, বাসস্থান ও উন্নত জীবন নিশ্চিত করা যায়।

শেখ হাসিনার সভাপতিত্বে ওই বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, সাহারা খাতুন, ওবায়দুল কাদের, কাজী জাফর উল্যাহ, সতীশ চন্দ্র রায়, মোহাম্মদ নাসিম, নূহ-উল আলম লেনিন, যুগ্ন সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম, আবু সাঈদ আল মাহমুদ স্বপনসহ কার্যনির্বাহী সংসদের আরো অনেক সদস্য উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top