সকল মেনু

হাসিনা-মোদী একান্ত বৈঠক হতে যাচ্ছে নেপালে

হটনিউজ ডেস্ক :: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত বৈঠক হতে যাচ্ছে নেপালে। নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত সার্ক সম্মেলন চলাকালে সাইড লাইনে এ বৈঠক হতে পারে বলে অনেকটা নিশ্চিত হয়েছে নেপাল ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

দুই দেশের সরকার প্রধানের এ বৈঠকে তিস্তা ও ছিটমহল বিনিময় চুক্তি এবং উভয় দেশের মধ্যে তথ্য বিনিময় সংক্রান্ত আলোচনা স্থান পাবে বলে সূত্র নিশ্চিত করেছে।

কাঠমান্ডুতে অনুষ্ঠিত ১৮তম সার্ক সম্মেলনে যোগ দিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সফরসঙ্গীদের নিয়ে ২৫ নভেম্বর নেপাল এসে পৌঁছাবেন। একই দিন ভারতের প্রধানমন্ত্রীও নেপাল এসে পৌঁছাবেন বলে জানা গেছে। বৈঠকের সময় আপাতত জানা না  গেলেও এ বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করে রেখেছে নেপাল সরকার।

উভয় দেশের সরকার প্রধানের সুবিধামত সময়ে সার্ক সম্মেলন চলাকালে সাইড লাইনে এ বৈঠক হবে বলে নিশ্চিত হওয়া গেছে।

অপরদিকে তিস্তা চুক্তিতে ভারতের পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে রাজি করাতে ইতিমধ্যে বাংলাদেশ সরকারের সংসদীয় একটি প্রতিনিধি দল ভারত সফর করেছেন। দেখা করেছেন মমতা ব্যানার্জীর সঙ্গে। তবে তিস্তা চুক্তিতে মমতা আগের অবস্থান থেকে সরে আসবেন কিনা তার ওপর নির্ভর করছে এ আলোচনার সফলতা।

পশ্চিমবঙ্গের সম্মতির ওপরই মূলত আটকে আছে তিস্তার পানিবন্টন চুক্তি। তবে এ বৈঠক কতটুকু ফলপ্রসু হবে তা বলা মুশকিল।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top