সকল মেনু

মজীনার স্থলাভিষিক্ত হচ্ছেন মার্শিয়া বার্নিকেট

ঢাকা :: বাংলাদেশে নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে মার্শিয়া স্টিফেন ব্লুম বার্নিকেটের নিয়োগ চূড়ান্ত করেছে যুক্তরাষ্ট্র সিনেট ফরেন রিলেশন কমিটি। ড্যান ডব্লিউ মজীনার স্থলাভিষিক্ত হচ্ছেন মার্শিয়া বার্নিকেট।

মার্কিন সিনেট ফরেন রিলেশন কমিটি গত ১৮ নভেম্বর (মঙ্গলবার) রাতে এ নির্বাহী সিদ্ধান্ত নেয়। ১৯ নভেম্বর গেজেট নির্বাহী ক্যালেন্ডারে এ সিদ্ধান্ত নথিভুক্ত করে সিনেট।

এর আগে ১৭ নভেম্বর ফরেন রিলেশন কমিটির শুনানি শেষে ২৩ জন ক্যারিয়ার কূটনীতিকের মধ্যে প্রথম দফায় মাত্র চারজন রাষ্ট্রদূতের নিয়োগ চূড়ান্ত করে সিনেট। আর পাঁচজন কূটনীতিকের বিষয়ে সিদ্ধান্ত ভোটাভুটির জন্য সর্বসম্মতক্রমে কমিটির নির্বাহী ক্যালেন্ডারে অন্তর্ভুক্ত করা হয়।

মার্শিয়া বার্নিকেট এ পাঁচজনের তালিকায় ছিলেন। তার সঙ্গে অন্য যে চারজন ছিলেন তারা হলেন প্যারাগুয়ের জন্য লেসলি  অ্যান বেসেট, সেনেগাল ও গিনি বিসাউতে বার্নিকেটের স্থলাভিষিক্ত হতে জেমস পিটার জ্যামওয়াল্ট, ব্রুনাইতে ক্রেইগ বি অ্যালেন এবং বাহরাইনের জন্য উইলিয়াম ভি রোবাক।

মার্শিয়ার মনোনয়ন বিষয়ে সিনেটের ভোটাভুটি সম্পর্কে ওয়াশিংটন পোস্ট-এর কলামিস্ট আল ক্যামেন জানান, দীর্ঘ ২২ বছরের ক্যারিয়ার কূটনীতিক মার্শিয়া বার্নিকেটসহ বেশ কয়েকজন ক্যারিয়ার কূটনীতিক তাদের যোগ্যতা অনুযায়ী পদবঞ্চিত ছিলেন।

সাংবাদিক আল ক্যামেন আরো জানান, সিনেট ফরেন রিলেশন কমিটিতে নন-ক্যারিয়ার কূটনীতিকদের নয়জনের মনোনয়ন চ্যালেঞ্জের মুখে পড়ে।

সম্পাদনায় / জীবন 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top