সকল মেনু

মুসলমানরা ১১৭৮ আমেরিকা আবিষ্কার করেন,কলম্বাস নন

 হটনিউজ ডেস্ক: মুসলমানরাই আমেরিকা আবিষ্কার করেছে সম্প্রতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান একথা বলেছেন। তিনি আরও বলেন, ১১৭৮ সালে মুসলমানরা আমেরিকা আবিষ্কার করেছেন; ক্রিস্টোফার কলম্বাস নন। ইসলাম ও লাতিন আমেরিকার মধ্যে পরিচয় হয়েছে বারো শতাব্দি থেকে। তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে অনুষ্ঠিত লাতিন আমেরিকার ধর্মীয় নেতাদের এক সম্মেলনে দেয়া বক্তৃতায় এরদোগান এসব কথা বলেন। তার এ বক্তব্য টেলিভিশনে সম্প্রচারিত হয়েছে।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, ১১৭৮ সাল থেকে মুসলিম নাবিকরা আমেরিকা পৌঁছাতে থাকেন এবং কলম্বাস নিজেই কিউবা উপকূলে একটি পাহাড়ের ওপর একটি মসজিদের অস্তিত্বের কথা উল্লেখ করেছেন। তুরস্ক সেই জায়গায় একটি মসজিদ তৈরি করতে প্রস্তুত রয়েছে বলে জানান এরদোগান।তিনি বলেন, মসজিদ তৈরি প্রসঙ্গে আমি কিউবার ভাইদের সঙ্গে কথা বলব এবং ওই পাহাড়ের ওপর সুন্দরভাবে একটি মসজিদ নির্মিত হতে পারে।

বেশিরভাগ ইতিহাস গ্রন্থে বলা হয়ে থাকে, ১৪৯২ সালে ভারত যাওয়ার নতুন সমুদ্র পথ আবিষ্কার করতে গিয়ে কলম্বাস ভুল করে আমেরিকায় চলে যান।

তথ্যসূত্র: বাংলাদেশ প্রতিদিন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top