সকল মেনু

বিকাশের মাধ্যমে রাবিতে ভর্তি

  রাবি প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ সেশনের প্রথম বর্ষের ভর্তির জন্য নতুন নিয়ম চালু করা হয়েছে। ভর্তি ফরম অনলাইনে পুরণ এবং অনুষদ ও হলের টাকা মোবাইল ব্যাংকিং সেবা ‘বিকাশ’ এর মাধ্যমে জমা দিতে হবে।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. এন্তাজুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রথমে বিকাশের যে কোনো কাস্টমার অ্যাকাউন্ট থেকে অনুষদ কর্তৃক নির্ধারিত ফি ‘পেমেন্ট অপশন’ এর মাধ্যমে টাকা ০১৭৯৭২৩৪৫৬৭ (Marchant Wallet) এই নম্বরে প্রদান করতে হবে। রেফারেন্স অপশন-এ ‘১৪১৫’ এবং প্রয়োজনে কাউন্টার নাম্বার-এ ‘১’ ব্যবহার করতে হবে।

পরে বিকাশ থেকে প্রাপ্ত ‘আইডি’ নম্বরটি সংরক্ষণ করতে হবে যা অনলাইনে ভর্তি ফরম পুরণের সময় প্রয়োজন হবে। একই কাস্টমার অ্যাকাউন্ট থেকে একাধিক টাকা প্রদান করা যাবে। তবে এজেন্ট নাম্বার থেকে বিকাশ করা যাবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বিকাশে টাকা প্রদানের অন্তত ৫ মিনিট পর http://admission.ru.ac.bd ওয়েবসাইটের মাধ্যমে ভর্তির ফরম পুরণ করা যাবে। উক্ত ওয়েবসাইটের ভর্তি পরীক্ষার রোল নম্বর টেলিটক মোবাইল থেকে পাওয়া পিন এবং বিকাশ প্রদত্ত আইডি প্রদানের মাধ্যমে অনলাইনে ভর্তির ফরম পাওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, ফরমে জেপিজি ফরমেটের ৩৫০×৪০০ পিক্সেল সাইজের সদ্যতোলা এক কপি রঙ্গিন ছবি আপলোড করতে হবে এবং শিক্ষার্থীকে রক্তের গ্রুপ অবশ্যই জানা থাকতে হবে। ফরমটি যথাযথভাবে পুরণ করলে সকল তথ্য সংবলিত পিডিএফ ফরম পাওয়া যাবে। যা এ-ফোর সাইজের অফসেট কাগজে দুইকপি প্রিন্ট দিতে হবে।

কলা, আইন, বিজনেস স্টাডিজ, সমাজবিজ্ঞান অনুষদে ভর্তির ক্ষেত্রে ২৯১০ টাকা ভর্তি বাবদ, হল ফি বাবদ ৭৪০ টাকা সার্ভিস চার্জ ৭৫ টাকাসহ মোট ৩৭২৫ টাকা এবং বিজ্ঞান, জীব ও ভু-বিজ্ঞান, কৃষি ও প্রকৌশল অনুষদে ভর্তি বাবদ ৩০৩৪ টাকা, হল ফি ৭৪০ টাকা সার্ভিস চার্জ ৭৬টাকা সহ মোট ৩৮৫০ টাকা বিকাশের মাধ্যমে প্রদান করতে হবে।

ভর্তির সময় শিক্ষার্থীদের অনলাইনে পূরণকৃত দুই কপি প্রিন্টেড ফরম, এস.এস.সি/সমমান ও এইচ.এস.সি/সমমান (যদি থাকে) এর মূল সনদপত্র ও নম্বরপত্র, এইচ.এস.সি এর মূল রেজিস্ট্রেশন কার্ড, ভর্তি পরীক্ষার হলে পরিদর্শক কর্তৃক স্বাক্ষরিত প্রবেশ পত্র অনুষদ অফিসে জমা দিতে হবে।

এ ছাড়াও ভর্তি সংক্রান্ত যে কোনো তথ্যের জন্য অফিস চলাকালীন কলা অনুষদ (০৭২১)-৭১১১৪৪, আইন অনুষদ (০৭২১)-৭১১১৪৩, সমাজবিজ্ঞান অনুষদ (০৭২১)-৭১১১৩০, বিজনেস স্টাডিজ অনুষদ (০৭২১)-৭১১১২৯, বিজ্ঞান অনুষদ (০৭২১)-৭১১১১৫, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ (০৭২১)-৭১১১৫৭, কৃষি অনুষদ (০৭২১)-৭১১১৪২, প্রকৌশল অনুষদ (০৭২১)-৭১১১২৫ যোগাযোগ করা যাবে অথবা বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট https://admission.ru.ac.bd এ পাওয়া যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top