সকল মেনু

সেরা ১২টি অ্যাপস অ্যান্ড্রয়েড ফোন সাজাতে

  বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক: স্মার্টফোন অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েডের জনপ্রিয়তা শীর্ষে। এ অপারেটিং সিস্টেমের স্মার্টফোন কাস্টমাইজ করার জন্য নানা রকম লঞ্চার অ্যাপ ব্যবহার করা হয়ে থাকে। এসব লঞ্চার দ্বারা হোম স্ক্রিন, উইজেট প্রভৃতি বিভিন্নভাবে সাজানো যায়।

অ্যান্ড্রয়েড স্মার্টফোন পছন্দমত সাজাতে সেরা ১২টি লঞ্চার অ্যাপ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ব্যবসা ও প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডার।

অ্যাভিয়েট লঞ্চার
অ্যান্ড্রয়েড ফোনের হোমস্ক্রিনকে খুব সাধারণভাবে আকর্ষনীয় করে দেবে ইয়াহুর তৈরি অ্যাভিয়েট লঞ্চার। ব্যবহারকারীর কাজের ওপর ভিত্তি করে ফোনকে সুন্দরভাবে সাজানোর জন্যই এই লঞ্চার। ঘুমানো, গান শোনা কিংবা কাজ করা এই সময়গুলোর জন্য রয়েছে আলাদা স্ক্রিন। অ্যাপটির অন্যতম একটি ফিচার হচ্ছে, এটি রাতে স্লিপ মোডে রাখলে, ব্যবহারকারীর ঘুমোনোয় সময় হিসাব করে রাখে, সকালে ঘুম থেকে উঠার পর দেখানো হয় কতক্ষণ ঘুমালেন। অ্যাপটির রেটিং ৪.৩। বিনামূল্যে ডাউনলোড করা যাবে

http://goo.gl/ntt5a ঠিকানা থেকে।

বাজ লঞ্চার
অ্যান্ড্রয়েডের লঞ্চারগুলোর মধ্যে একটি ভিন্নধর্মী বাজ। অ্যাপটির বিশেষ একটি সুবিধা হচ্ছে, আপনি চাইলে অন্য বাজ ইউজারদের কাস্টোমাইজ করা হোমস্ক্রিন ব্যবহার করতে পারবেন। তাই আপনাকে আর কষ্ট করে নিজের হোম সাজাতে হবেনা। অন্যান্য ইউজারদের করা দারুণ সব হোম স্ক্রিন বাজ কমিউনিটি থেকে ডাউনলোড করে নেয়া যাবে।  ফোনকে সুন্দর একটি লুক দিতে এ লঞ্চারের তুলনা হয় না। অ্যাপটির রেটিং ৪.৪।  বিনামূল্যে ডাউনলোড করা যাবে

http://goo.gl/pdrcx ঠিকানা থেকে।

এভরিথিংক মি লঞ্চার
বিভিন্ন ফাইল, অ্যাপস, কন্টাক্ট নম্বরগুলো সুন্দরভাবে সাজাতে জুড়ি নেই এই অ্যাপটির। এনভিথিং মি অ্যাপটির বিশেষ সুবিধা হচ্ছে, ফোনের হোম স্ক্রিন থেকেই বিভিন্ন ফাইল খুঁজে বের করার জন্য সার্চ সুবিধা রয়েছে। বিভিন্ন ফোল্ডারে ফোনের যাবতীয় অ্যাপগুলো এটি স্বয়ংক্রিয়ভাবে সাজিয়ে রাখে। অ্যাপটির রেটিং ৪.৪।  বিনামূল্যে ডাউনলোড করা যাবে http://goo.gl/nD5QhU ঠিকানা থেকে।

অ্যাপেক্স লঞ্চার
ফোনের হিমস্ক্রিনটাকে যারা পরিস্কার দেখতে পছন্দ করেন, তাদের সর্বাধিক পছন্দ অ্যাপেক্স লঞ্চার। কেননা এই অ্যাপটির সুবিধা হচ্ছে, এটি ফোনের স্ক্রিনে শুধুমাত্র গুগল সার্চ বার বার নীচে কিছু অ্যাপ বা শর্টকার্ট মেন্যু ছাড়া আর কিছু প্রদর্শন না করে, ডিসপ্লেটাকে খুব সুন্দর ও সাধারণ রাখে। পাশাপাশি অন্যান্য লঞ্চারের মতই এতে আছে নানা কাস্টোমাইজেশন এর সুবিধা। যেমন: হোম ও এপ ড্রয়ার কন্ট্রোল, জেসচার সেটিং, ট্রাইন্সিশন ইফেক্ট ইত্যাদি। শুধু তাই নয়, আছে অনেক থিম আর আইকন প্যাক ইউজ করার সুবিধা। অ্যাপটির রেটিং ৪.৪। বিনামূল্যে ডাউনলোড করা যাবে http://goo.gl/H2DMo ঠিকানা থেকে।

এডব্লিউডি ডট লঞ্চার
ফোনের ডিসপ্লে নির্ভেজাল রাখার আরেকটি জনপ্রিয় অ্যাপ হচ্ছে, এডব্লিউডি ডট লঞ্চার। এটি ফোনের ডিসপ্লেতে কোনো ধরনের শর্টকার্টই রাখে না।  ফোনের ডিসপ্লেতে শুধুমাত্র গুগল সার্চ প্রদর্শন করে। অ্যাপটির রেটিং ৪.৪।  বিনামূল্যে ডাউনলোড করা যাবে http://goo.gl/93F4r ঠিকানা থেকে।

অ্যাকশন লঞ্চার
এটি অ্যান্ড্রয়েড জগতে বেশ অল্প সময়ের মধ্যেই জনপ্রিয়তা পেয়েছে। এটা একটা ওয়ান স্ক্রিন লঞ্চার। এতে রয়েছে অনেক কাস্টোমাইজেশনের সুবিধা। আরো রয়েছে শাটার উইজেট এর মত কিছু অপশন। অ্যাপটির রেটিং ৪.৩। বিনামূল্যে ডাউনলোড করা যাবে http://goo.gl/2NRCT5 ঠিকানা থেকে।

নোভা লঞ্চার
অ্যান্ড্রয়েড ফোন সাজাতে সবচেয়ে জনপ্রিয় লঞ্চার বলা যায় নোভা লঞ্চারকে। হোম স্ক্রিন কাস্টমাইজ করার পাশাপাশি, অ্যাপটির মাধ্যমে কোনো ফোল্ডারের ব্যাকগ্রাউন্ড পছন্দ না হলে তা পরিবর্তন করা যাবে, অ্যাপ লুকিয়ে রাখতে চাইলে রয়েছে অ্যাপস হাইড সুবিধা, পছন্দমত আইকন তৈরি, ফোল্ডার তৈরি করা যাবে। অ্যাপটির রেটিং ৪.৬। বিনামূল্যে ডাউনলোড করা যাবে http://goo.gl/TeX15 ঠিকানা থেকে।

স্মার্ট লঞ্চার ২
অ্যান্ড্রয়েড ফোন সাজানের এই লঞ্চারটি স্ক্রিনে সময় ও তারিখ প্রদর্শনের পাশাপাশি আপনার প্রয়োজনীয় অ্যাপগুলো স্ক্রিনে একটি রিং আকারে সাজিয়ে রাখে। অ্যাপটির রেটিং ৪.৪। বিনামূল্যে ডাউনলোড করা যাবে http://goo.gl/z3mO1 ঠিকানা থেকে।

থিমার লঞ্চার
থিমার লঞ্চার অ্যাপটি নামের মতই সুন্দর ও আকর্ষণীয় করে তুলবে ফোনকে। এর মাধ্যমে বিষয়, তারিখ বা জনপ্রিয়তা অনুযায়ী বিভিন্ন থিম ফোনে ব্যবহার করা যাবে। আপনি যদি চান আপনার ফোনকে সম্পূর্ণ ভিন্ন একটা লুক দিতে, তাহলে থিমার উপযোগী। ফোনের বিভিন্ন অ্যাপকে এটি ক্যাটেগরি অনুযায়ী সাজিয়েও রাখে। অ্যাপটির রেটিং ৪.২। বিনামূল্যে ডাউনলোড করা যাবে http://goo.gl/c2qKvW ঠিকানা থেকে।

অ্যাপুস লঞ্চার
খুব সুন্দর ইন্টারফেসের অ্যাপুস লঞ্চার ফোনের অ্যাপগুলোকে বিভিন্ন ফোল্ডারে যেমন যোগাযোগ, মিডিয়া, খবর প্রভৃতি আলাদা করে সাজিয়ে রাখবে। লাইট ও স্লিক ডিজাইনের এই লঞ্চারটি অ্যান্ড্রয়েড ফোনকে দারুনভাবে সাজাবে। অ্যাপটির রেটিং ৪.৪। বিনামূল্যে ডাউনলোড করা যাবে http://goo.gl/tqnKJb ঠিকানা থেকে।

জিম লঞ্চার
যারা হোমস্ক্রিনে একদমই আইনক দেখতে পছন্দ করেন না এবং খুব সহজ অ্যান্ড্রয়েড লঞ্চার খুঁজছেন, তাদের জন্য আদর্শ জিম লঞ্চার। এটি শুধুমাত্র জিমেইল, হ্যাঙআউটস ও অ্যাপ আইকন ছাড়া আর কোনো কিছু প্রদর্শন করে না। তবে আপনি চাইলে সেটিংর মেন্যুর মধ্যে উইজেট যোগ করতে পারেন। অ্যাপটির রেটিং ৪.৫। বিনামূল্যে ডাউনলোড করা যাবে http://goo.gl/nyJYl ঠিকানা থেকে।

সোলো লঞ্চার
ফোনকে সুন্দরভাবে সাজাতে সোলো লঞ্চার অ্যাপে রয়েছে অসংখ্য বিনামূল্যের থিম এবং কাস্টমাইজেশনের সুবিধা। এই অ্যাপটির একটি বিশেষ সুবিধা হচ্ছে, ডিসপ্লেতে এটি একটি উইজেটের মাধ্যমে আপনি ফোনের মেমোরি কতটুকু ব্যবহার করছেন, তা প্রদর্শন করে। অ্যাপটির রেটিং ৪.৫। বিনামূল্যে ডাউনলোড করা যাবে http://goo.gl/kK5A2 ঠিকানা থেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top