সকল মেনু

সনদ জালিয়াতি করে চাকরির মেয়াদ বাড়ানো ফৌজদারি অপরাধ-সুরঞ্জিত

 স্টাফ করেসপন্ডেন্ট,হটনিউজ২৪বিডি.কম, ঢাকা: মুক্তিযোদ্ধা সনদ জালিয়াতি করে চাকরির মেয়াদ বাড়ানো সচিবরা ফৌজদারি অপরাধ করেছেন। তাদের বিচার না করলে দেশের আইনের শাসন বলে কিছু থাকবে না বলে অভিমত দিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত।

শুক্রবার দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে চলমান রাজনীতি নিয়ে নৌকা সমর্থকগোষ্ঠী আয়োজিত এক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ওই জালিয়াত সচিবদের তীব্র সমালোচনা করে সুরঞ্জিত বলেন, ‘সচিবরা দুই চার বছর চাকরি বাড়ানোর জন্য প্রতারণা করেছেন। মুক্তিযোদ্ধা না হয়েও সার্টিফিকেট জালিয়াতি করেছেন। এখন আবার চাকরি ছাড়ছেন।’

তিনি বলেন, ‘চাকরির মেয়াদ বাড়ানোর পর সচিবরা ওই সময়ে যেসব অর্ডার দিয়েছেন তা অবৈধ। এটা ফৌজদারি অপরাধ। এজন্য চাকরি ছাড়লেই হবে না। তাদের বিচার করতে হবে। তা না হলে দেশে আইনের শাসন বলে কিছু থাকবে না।’

উল্লেখ্য, মুক্তিযোদ্ধা সনদ জালিয়াতি করে চাকরির মেয়াদ বাড়ানোর জেরে গতকাল বৃস্পতিবার স্বাস্থ্য সচিব মো. নিয়াজ উদ্দিন মিঞা ও সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সচিব একেএম আমির হোসেন স্বেচ্ছা অবসরে গেছেন।

তবে জানা গেছে, মো. নিয়াজ উদ্দিন মিঞা ও একেএম আমির হোসেনকে পদত্যাগ করতে বা স্বেচ্ছা অবসরে যাওয়া নির্দেশ দেয়া হয়েছিল। এদের বিরুদ্ধে মুক্তিযোদ্ধা সনদ জালিয়াতির অভিযোগ প্রমাণিত হয়েছে।

একই অভিযোগে সনদ বাতিল হওয়া অন্য দু’জনের মধ্যে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব কেএইচ মাসুদ সিদ্দিকী গত ৩১ অক্টোবর অবসরে গেছেন। আর একই মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবুল কাসেম তালুকদার বর্তমানে ওএসডি।

প্রসঙ্গত, চাকরি বিধিমালা অনুযায়ী স্বেচ্ছা অবসরে যাওয়ার ইচ্ছা পোষণ করে চিঠি দেয়া হলে তা চূড়ান্ত বলে গণ্য হবে এবং পরিবর্তন বা প্রত্যাহার সুযোগ থাকবে না।

এখন এই সিদ্ধান্ত চূড়ান্ত করার প্রক্রিয়ার অংশ হিসেবে চিঠির সারসংক্ষেপসহ দুটি ফাইল প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। এরপর তা রাষ্ট্রপতির অনুমোদন হয়ে ফেরত আসবে।

স্বাস্থ্যসচিব মো. নিয়াজ উদ্দিন মিঞাসহ বেশ কয়েকজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা মুক্তিযোদ্ধা সনদ জালিয়াতি করে চাকরির মেয়াদ বাড়িয়েছেন বলে অভিযোগ ওঠে। পরে তা অনুসন্ধানে প্রমাণিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top