জাতীয় প্রধান খবর শিক্ষাঙ্গন সারাদেশ

অবশেষে আজ জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু

 নিজস্ব প্রতিবেদক : জামায়াতে ইসলামীর চারদিনের হরতালের পর অবশেষে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আজ শুক্রবার শুরু হচ্ছে।

এদিন সকাল ৯টায় জেএসসির বাংলা প্রথম পত্র এবং জেডিসির কুরআন মজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষার অনুষ্ঠিত হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, এবার দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডে ভিন্ন ভিন্ন প্রশ্নপত্রে জেএসসি ও মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

সারা দেশে মোট ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন শিক্ষার্থী পরিক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে জেএসসিতে ১৭ লাখ ৬৪ হাজার ৫৯৫ জন এবং জেডিসিতে তিন লাখ ২৬ হাজার ৯৭ জন পরীক্ষার্থী রয়েছে।

২০ লাখ ৯০ হাজার ৬৯২ পরীক্ষার্থীর মধ্যে ১১ লাখ পাঁচ হাজার ৫০৯ জন ছাত্রী এবং নয় লাখ ৮৫ হাজার ১৮৩ জন ছাত্র। এবার ছাত্রীর সংখ্যা ছাত্রদের তুলনায় এক লাখ ২০ হাজার ৩২৬ জন বেশি।

গত বছর এ পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ১৯ লাখ ২ হাজার ৭৪৬ জন শিক্ষার্থী। সেই হিসাবে এবার পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৮৭ হাজার ৯৪৬ জন।

এর আগে গত ২ নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। তবে মানবতাবিরোধী অপরাধের আসামি জামায়াত নেতা মীর কাসেম আলীর ফাঁসির রায় দেওয়া ও আরেক মানবতাবিরোধী অপরাধের আসামি জামায়াত নেতা কামারুজ্জামানের ফাঁসির রায় বহাল রাখার প্রতিবাদে হরতাল ডাকে জামায়াত ইসলামী।

হরতালের কারণে প্রথম দফায় ২ ও ৩ নভেম্বরের পরীক্ষা এবং দ্বিতীয় দফায় ৫ ও ৬ নভেম্বরের পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়।

পরিবর্তিত সূচি অনুযায়ী ২ নভেম্বরের জেএসসির বাংলা প্রথম পত্র পরীক্ষা ও জেডিসির কুরআন মজিদ ও তাজবিদ পরীক্ষা আজ (শুক্রবার) সকাল ৯টা থেকে শুরু হচ্ছে।

এ ছাড়া ৩ নভেম্বরে নির্ধারিত জেএসসি ও জেডিসির পরীক্ষা ১৪ নভেম্বর শুক্রবার সকাল ৯টায়, ৫ নভেম্বরের পরীক্ষা আগামী ১৯ নভেম্বর ও ৬ নভেম্বরের পরীক্ষা ২০ নভেম্বর সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।

৫ নভেম্বর জেএসসিতে ইংরেজি প্রথম পত্র ও ৬ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। অন্যদিকে, জেডিসিতে ৫ নভেম্বর আরবী প্রথম পত্র ও ৬ নভেম্বর আরবী দ্বিতীয় পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল।

জেএসসি ও জেডিসির অন্যান্য পরীক্ষার সূচি অপরিবর্তিত থাকবে।

পরীক্ষার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে আজ সকাল ৯টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রাজধানীর মতিঝিল গভর্নমেন্ট বয়েজ হাইস্কুল ও মতিঝিল গভর্নমেন্ট গার্লস হাইস্কুল কেন্দ্র পরিদর্শন করবেন।

এ বছর বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য বিষয়ের পরীক্ষা হবে সৃজনশীল প্রশ্নে। মন্ত্রী বলেন, `প্রতিবন্ধী পরীক্ষার্থীরা এবারও অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে পারবে।`