আন্তর্জাতিক

আল-কায়েদা ভারতকে ‘সিরিয়া’ বানাতে চায় ?

  কলকাতা প্রতিনিধি : ভারতে বড়সড় জঙ্গি হামলার আশঙ্কায় সতর্কবার্তা দিয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগ- এনআইএ। তাদের মতে, এ ঘটনা ঘটাতেই জোটবদ্ধ হয়েছে আল কায়েদা ও ইন্ডিয়ান মুজাহিদিন-এর মত  দুটি জঙ্গি সংগঠন।

হাতে পাওয়া তথ্যপ্রমাণের উল্লেখ করে গোয়েন্দা দফতরের কর্মকর্তারা জানিয়েছেন, তাদের মনে হচ্ছে ভারতকে সিরিয়া বা ইরাকের মত করে তুলতে ছক কষছে জঙ্গিরা।

গোয়েন্দা তথ্য অনুযায়ী,  দুই গোষ্ঠীর সদস্যরা একযোগে জঙ্গি মনোভাবাপন্ন ভারতীয়দের ট্রেনিং দিতে  শুরু করেছে। ওয়াঘা সীমান্তে আত্মঘাতী বোমা বিস্ফোরণের ঘটনাকে এর প্রমাণ বলেও মনে করছে গোয়েন্দারা।

জানা গেছে, আল-কায়েদা দক্ষিণ এশিয়ায় নতুন শাখা খোলার পরই ইন্ডিয়ান মুজাহিদিন সদস্যরা পাকিস্তান ও আফগানিস্তানে বিশেষ ট্রেনিং দিতে শুরু করে। আর এর ফলেই, ভারতে জঙ্গি আক্রমণ বড়সড় আকার নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইন্টারনেট থেকে পাওয়া বেশ কিছু চ্যাটিং-বার্তা এ ব্যাপারে তথ্য সংগ্রহ করতে সাহায্য করছে বলেও দাবি,  ভারতের গোয়েন্দাদের। তারা জানায়, একটি কথোপকথনে দেখা গেছে, আইএসের এক সদস্য আল-কায়েদার সঙ্গে সরাসরি যোগাযোগের কথা বলেছেন। এমনকি, আল-কায়েদা সদস্যদের সঙ্গে দেখা করার নির্দেশও দিয়েছেন  দলীয় সদস্যদের সঙ্গে।

এ ক্ষেত্রে আইএসআই-এর সঙ্গে জঙ্গিদের যোগাযোগের বিষয়টিও সামনে  আসছে। তবে তা অস্বীকার করেছে  পাকিস্তান।