সকল মেনু

মঙ্গল গ্রহে খনিজের সন্ধান মিলেছে

  বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : মঙ্গলে পাড়ি দেওয়ার পর সবচেয়ে বড় খোঁজ পেল মার্স রোভার কিউসিওসিটি। মার্কিন মহাকাশ সংস্থা জানিয়েছে, মঙ্গলের এক পাহাড় খুঁড়ে সেখান থেকে লালরঙা এক পাউডার জাতীয় জিনিস পাওয়া গিয়েছে। এই পাউডারেই মিলেছে খনিজের অস্তিত্বের সন্ধান।

কিউরিওসিটি-র প্রজেক্টের বিজ্ঞানী জন গ্রটজিঙ্গার বলেন, মঙ্গলের অরবিটাল ম্যাপিংয়ে খনিজের সন্ধানে এই ফলাফল আমাদের উৎসাহিত করেছে। এর ফলে স্পষ্ট হয়ে গেল লালগ্রহে খনিজের অস্তিত্ব আজ আর শুধু জল্পনা নয়।

সম্প্রতি মাউন্ট শার্প-এ খননকার্য চালিয়ে এই খনিজের সন্ধান পেয়েছে কিউরিওসিটি। মঙ্গলপৃষ্ঠের ‘কনফিডেন্স হিলস’ থেকে সেই নমুনা সংগ্রহ করে রোভারের ভেতরের গবেষণাগারে পাঠানো হয়েছিল। তখনই দেখা যায়, নমুনায় যে পরিমাণ হেমাটাইটে রয়েছে তা কোনো পাথর বা মাটিতে থাকতে পারে না। গত দু’বছরে একসঙ্গে এতটা হেমাটাইট পাওয়া যায়নি মঙ্গলে। হেমাটাইট আসলে এক ধরনের আয়রন-অক্সাইড মিনারেল যা দেখে বৈজ্ঞানিকদের অনুমান, আদিমযুগে মঙ্গলে খনিজের অস্তিত্ব ছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top