সকল মেনু

সবজি বাজারে হরতালের প্রভাব

 অর্থনৈতিক প্রতিবেদক: মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তিনটি রায়কে কেন্দ্র করে জামায়াতের ডাকা দফায় দফায় হরতালের প্রভাব পড়েছে নিত্যপণ্যের বাজারে। বাজারঘুরে দেখা গেছে, ২-১টি ছাড়া প্রায় সব পণ্যেরই দাম বেড়েছে পাঁচ টাকা থেকে ৪০ টাকা পর্যন্ত। বিক্রেতারা বলছেন, হরতালে দূরপাল্লার গাড়ি বন্ধ থাকায় ঢাকায় পণ্য আসতে পারেনি। ফলে কিছু কিছু পণ্যের দাম বেড়ে গেছে। হরতাল কর্মসূচি বন্ধ না হলে সামনে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম আরো বাড়তে পারে বলে জানান তিনি।

এদিকে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের রিভিউ আপিলের ব্যাপারে নোটিশ পাঠিয়েছেন আসামি পক্ষ। যদি এই নোটিশ ফেরত আসে তবে আগামী সপ্তাহেও হরতালের সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার বাজার ঘুরে দেখা যায়, সীম, টমেটো আর ধনিয়া পাতা ছাড়া বেড়েছে সবকটি সবজির দাম। এর মধ্যে মিষ্টি কুমড়া গত সপ্তাহে কেজি প্রতি ছিল ৩০ টাকা। হরতালের কারণে তা বেড়ে হয়েছে ৪০ টাকা। গাজর কেজি প্রতি ৫০ থেকে বেড়ে হয়েছে ৬০ টাকায়। মরিচ কেজি প্রতি ৬০ টাকা থেকে ১০০ টাকা, ফুলকপি-বাঁধাকপি প্রতিটি ২০ থেকে ৩০ টাকা হয়েছে। বরবটি কেজি প্রতি ৬০ টাকা থেকে বেড়ে হয়েছে ৭০ টাকায়। কড়লা কেজি প্রতি ৪০ টাকা থেকে ৫০ টাকা হয়েছে। বেগুন, আলু, মূলা, পেঁপেতে কেজি প্রতি বেড়েছে ৫ থেকে ১০ টাকা করে। শসা গত সপ্তাহে ছিল কেজি প্রতি ৪০ টাকা করে। হরতালের কারণে বেড়ে হয়েছে ৮০ টাকায়। তবে মাছ-মাংসের দাম স্বাভাবিক আছে বলে জানা গেছে।

এ ছাড়া পেঁয়াজ, আদা, রসুনে কেজি প্রতি ১০ থেকে ২০ টাকা করে বেড়েছে। তবে মসলার দাম ঈদুল আযহার পর কিছুটা বাড়লেও এখন স্বাভাবিক আছে বলে জানিয়েছেন বিক্রেতারা।

এদিকে খিলগাঁও বাজারে বাজার করতে আসা সোহানা বেগম বলেন, আমি নিয়মিত এখানে বাজার করতে আসি। গত এক সপ্তাহের ব্যবধানে বেড়ে গেছে সব নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম। এভাবে চলতে থাকলে আমাদের ঢাকায় বাস করাই কষ্টকর হয়ে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top