সকল মেনু

নিজস্ব কক্ষপথের চেষ্টায় বাংলাদেশ

  নিজস্ব প্রতিবেদক : মহাকাশে নিজস্ব স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপণে বাংলাদেশ নিজস্ব কক্ষপথ নিতে চেষ্টা করছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিউ) দ্বিতীয় মেয়াদে কাউন্সিল সদস্য নির্বাচিত হওয়া উপলক্ষে রোববার দুপুরে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, ‘স্যাটেলাইট “বঙ্গবন্ধু-১” উৎক্ষেপণে আমরা কক্ষপথ না কিনে নিজস্বভাবে নেওয়ার চেষ্টা করছি। দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ায় আমরা এখন জাপান, কোরিয়াসহ সব দেশের সঙ্গে সম্মানজনক জায়গায় বসে বার্গেনিং করতে পারব। আর কক্ষপথের বিষয়ে আইটিইউর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।’ মহাকাশে নিজস্ব স্যাটেলাইট স্থাপনের কথা ছিল ২০১৪ সালে। কক্ষপথ বরাদ্দসহ নানা জটিলতায় নির্ধারিত সময়ে এটির উৎক্ষেপণ সম্ভব হচ্ছে না। সর্বশেষ গত ১৭ সেপ্টেম্বর প্রকল্পটির অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)।

জানা গেছে, বঙ্গবন্ধু উপগ্রহ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ২ হাজার ৯৬৮ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় হবে ১ হাজার ৩১৫ কোটি টাকা। বাকি টাকা যে প্রতিষ্ঠান কাজ পাবে তারাই সরবরাহ করবে।

পলক বলেন, ‘আমাদের গত মেয়াদের কার্যক্রমের স্বীকৃতি হচ্ছে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়া। এ বিজয় আন্তর্জাতিক অঙ্গনে আমাদের ভাবমূর্তি আরো উজ্জ্বল করেছে। এশিয়া ও অস্ট্রেলেশিয়া অঞ্চলে আইটিইউর এই নির্বাচনে ১১৫ ভোট পেয়ে নির্বাচিত হয় বাংলাদেশ। আগামী চার বছরের জন্য বাংলাদেশ সদস্য হিসেবে দায়িত্ব পালন করবে।’

দক্ষিণ কোরিয়ার বুশানে অনুষ্ঠিত এই নির্বাচনে ১৯৩টি দেশ ভোটাধিকার প্রয়োগ করে। কাউন্সিল সদস্য নির্বাচনে ১৪২ ভোট পেয়ে প্রথম অবস্থান নিশ্চিত করে চীন, ১৪০ ভোটে দ্বিতীয় হয় কোরিয়া, ১৩৯ ভোট পেয়ে তৃতীয় হয় জাপান, ১২১ ভোট পেয়ে যৌথভাবে চতুর্থ অবস্থানে ইন্দোনেশিয়া ও কুয়েত, ১২০ ভোট পেয়ে পঞ্চম অবস্থানে সংযুক্ত আরব আমিরাত, ১১৬ ভোট পেয়ে অস্ট্রেলিয়া ষষ্ঠ এবং ১১৫ ভোট পেয়ে বাংলাদেশ সপ্তম অবস্থানে যায়। এ ছাড়া ১০৮ ভোটে অষ্টম হয় থাইল্যান্ড, ভারত ১০৩ ভোট পেয়ে নবম, পাকিস্তান ১০১ ভোট পেয়ে দশম অবস্থানে অধিষ্ঠিত হয়।

জুনাইদ আহমেদ পলক আরো বলেন, ‘এই নির্বাচনকে কেন্দ্র করে সদস্য দেশগুলোর সঙ্গে যোগাযোগ বাড়াতে ও ভোট পেতে প্রচারণাকাজে বর্তমান সরকার সব ধরনের সহযোগিতা দিয়েছিল। কম খরচে বেশি ভোট পেয়েছে বাংলাদেশ। সব মিলিয়ে ৫০ থেকে ৬০ লাখ টাকার মতো খরচ হয় নির্বাচনে।’

তিনি বলেন, ‘তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতের দ্রুত উন্নয়নে শিগগিরই আমরা আইটিইউর সেল গঠন করব। আইটিইউর যতগুলো প্রশাখা রয়েছে, আমরা তা গঠন করব। এতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হওয়ার পাশাপাশি এ খাতের অগ্রগতিতে সহায়ক হবে।’

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শওকত হাসানুর রহমান রিমন, ডাক ও টেলিযোগাযোগ সচিব ফায়জুর রহমান, অতিরিক্ত সচিব ফিরোজ সালাহউদ্দিন প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top