সকল মেনু

আমি জানি, আমি চিরকাল থাকব : স্টিফেন হকিং

  বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : পদার্থবিজ্ঞানের জগতে জীবন্ত কিংবদন্তি হিসেবে পরিচিত স্টিফেন হকিং। সব শারীরিক বাধা উপেক্ষা করে শুধু মস্তিষ্ক ব্যবহার করেই বৈজ্ঞানিক চিন্তাভাবনা করে যাচ্ছেন স্টিফেন হকিং। প্রখ্যাত এই বিজ্ঞানী সম্প্রতি ফেসবুক ব্যবহার শুরু করেছেন। তবে ফেসবুকে নিজের প্রথম পোস্টটি সম্প্রতি মুছে দিয়েছেন তিনি। স্টিফেন হকিং ফেসবুকে প্রথম পোস্ট হিসেবে ভক্তদের উদ্দেশে লিখেছিলেন, ‘আমি সব সময় বিস্মিত হয়েছি, কী মহাবিশ্বকে জীবিত রাখছে। সময় এবং শূন্য সম্ভবত চিরকাল রহস্য থাকবে, কিন্তু এটা আমার চলার পথ বন্ধ করে নাই। একজনের সঙ্গে অন্যের সংযোগ নিরবধি বেড়েছে এবং এখন যেটা, সেটা হচ্ছে আমার একটা সুযোগ আছে, এই ভ্রমণ তোমাদের সঙ্গে আমি শেয়ার করতে উৎসুক। জানতে আগ্রহী হও, আমি জানি, আমি চিরকাল থাকব।’

কিন্তু কী কারণে তিনি ফেসবুকে প্রথম পোস্টটি মুছে দিয়েছেন, তা অবশ্য জানা যায়নি। বর্তমানে ১৯ লাখের বেশি মানুষ স্টিফেন হকিংয়ের ফেসবুক পেজটিতে লাইক দিয়েছেন। জীবনে বহু পুরস্কার পেলেও নোবেল পুরস্কারটা এখনো প্রখ্যাত এই বিজ্ঞানীর অধরাই থেকে গেছে।

স্টিফেন হকিংয়ের ফেসবুক পেজের ঠিকানা : www.facebook.com/stephenhawking।

তথ্যসূত্র : সেলুন ‍ডটকম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top