সকল মেনু

বাচ্চা তোলা থাকবে ডিপ ফ্রিজে!

  বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ফেসবুক কিংবা অ্যাপল-এর মতো বড় বড় কোম্পানি তাদের মহিলা-কর্মীদের নিজেদের ডিম্বাণু জমিয়ে রাখার জন্য টাকা দিচ্ছে, যা-তে তারা পরে মা হতে পারেন। কারণ আগে ক্যারিয়ার, পরে বাচ্চা। এর পেছনে যুক্তি হচ্ছে, এমন এক মহিলা-কর্মী, যার প্রশিক্ষণে কোম্পানি বেশ কিছু অর্থ বিনিয়োগ করেছে, তিনি সন্তানসম্ভবা হয়ে পড়লে বেশ কিছুদিন কাজে আসতে পারবেন না। জন্মানোর পরেও সেই শিশুর কারণে মহিলার পক্ষে ওভারটাইম করা, বিজনেস ট্রিপ- এসব মুশকিল হয়ে পড়বে। অর্থাৎ মহিলার ক্যারিয়ারে একটা বিরতি, অন্তত বিঘ্ন ঘটবে। অন্যদিকে কোম্পানিও মহিলার কাছ থেকে যে পরিমাণ কাজ ও প্রেরণা পেতে পারতো, তার সবটা পাবে না।

এ কারণে ফেসবুক কিংবা অ্যাপল-এর মতো অনেক মার্কিন কোম্পানি উচ্চ যোগ্যতাসম্পন্ন, তরুণ মহিলাদের তাঁদের মা হবার ইচ্ছা তুলে রাখতে সাহায্য করতে চায়। ফেসবুক ইতিমধ্যেই যা করছে এবং অ্যাপল আগামী বছর থেকে যা করতে চায়, তা হল- মহিলা-কর্মীরা যদি তাঁদের ডিম্বাণু হিমায়িত করে রাখতে চান, তবে কোম্পানি তার খরচ দেবে।  জানা গেছে, দু’টি সংস্থাই ডিম্বাণু বের করে তা জমিয়ে রাখার জন্য কর্মী প্রতি ২০ হাজার ডলার পর্যন্ত ব্যয় করতে প্রস্তুত।

কোম্পানির যুক্তি হল, মহিলারা কোম্পানির ক্রমাধিপত্যের পর্যায়ক্রমে একটি আকর্ষণীয় ও স্থায়ী অবস্থান নিশ্চিত করে ফেলার পরেই তাঁদের সন্তান ধারনের কথা ভাবা উচিত। ডিম্বাণু হিমায়িত করার কারণ হল, ত্রিশের মাঝামাঝি থেকে মহিলাদের সুস্থ ডিম্বাণু উৎপাদনের ক্ষমতা দ্রুত হ্রাস পায়। তরুণ বয়সে ডিম্বাণু জমিয়ে রাখলে, পরেও সন্তানের জন্ম দেওয়া যায়।

তবে ডিম্বাণু হিমায়িত করার প্রস্তাব দিয়ে মহিলাদের আকর্ষণ করার এই বিষয়টা নিয়ে সমালোচনাও চলছে।

তথ্যসূত্র : ডয়চে ভেলে বাংলা

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top