সকল মেনু

আসছে ১লা মহররম সুভেচ্ছা স্বাগতম

জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি: ১৪৩৬হিঃ সনের আগমন, বিশ্ব বাসির কাছে, জানাতে চাই নতুন হিঃ সনের সাদর সম্ভাশন। বিসমিল্লাহির রহমানির রাহীম আশ্বামচ্ছু আল ক্কামারু বিহুছবা নিউ। ছুরা আর রহমান, আঃ ৫, পাঃ২৭ পৃঃ ১১১৩।
আনুবাদঃ আল্লাহ সূর্য্য এবং চন্দ কে গনণা করিতে নিয়োজিত করিয়াছেন । আল্লাহ প্রদত্ত দিন পঞ্জী সূর্য্য দিবা রাত্রী এবং চন্দ্র কে সময় প্রহর কোন চান্দে মহররম , আশুরা, ঈদে মিল্লাদুন্ননি, ছেরাতুন্নবি, রমজান, হজ্জ, যাকাত, ছফর, যুদ্ধ, যুদ্ধনিষিদ্ধ, সবে  মেরাজ, সবে বরাত, সবে কদর, ঈদুল ফেতের ও ঈদুল আজাহা ইত্যাদি পবিত্র রজনী চন্দ্র মাসের হিসাবে অনুষ্ঠিত হয়। ওয়াক্ত যানা ফরজ। আমাদের দেশে ২টা দিন পঞ্জী চাল আছে। খৃষ্ট্রিয় বা ইংরেজি দনি পঞ্জী। বাংলা দিন পঞ্জী। ইংরেজি দিন পঞ্জী বৎসর পূরণ হয় ৩৬৫দিন, লিপি ৩৬৬দিনে। বাংলা বৎসর পূরণ হয় ৩৬৫দিনে। চন্দ্র বৎসব পূরণ হয় ৩৫৬ দিনে। ইংরাজী মাস পূরণ হয় ২৮,২৯,৩০,৩১ দিনে। বাংলাা মাস পূরন হয় ৩০,৩১,৩২ দিনে। চন্দ্র মাস পূর্ন হয় ২৯,৩০ দিনে। প্রতি মাসে ১৮ ঘন্টা এবং বৎসরে ৯দিন ব্যবধান থকিবা য়ায়। আল্লাহর অনুগত্য করিতে হইলে আল্লাহর দিন পঞ্জী বা সময় সূচী অনুযায়ী এবাদত বা আমলে করিতে হইবে। তাহলে আপনি ইমানদার ও মোমেন। তাই আসুন তৌহিদি ছায়া তলে একই হইয়া উম্মতে মহাম্মদী জামাতে হাজির হইয়া, আখেরাতের সুন্দর জীবন লইয়া কবরে যাই। হে আল্লাহ, জীবনের সমস্ত গোনা মাফ চাই। আমিন। মোঃ ফারুক হোসেন
ভিতরবন্দ নাগেশ্বরী, কুড়িগ্রাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top