সকল মেনু

কমেছে খেলাপি ঋণের পরিমাণ,বেড়েছে বিতরণ

 অর্থনীতিও বাণিজ্য,ঢাকা: কৃষিভিত্তিক শিল্পে ২০১৩-১৪ অর্থবছরে ঋণ বিতরণ বেড়েছে। এ অর্থবছরে ব্যাংকগুলো ২৪ হাজার ৭০৯ কোটি ৫৪ লাখ টাকা কৃষিভিত্তিক শিল্প খাতে ঋণ বিতরণ করেছে; যা ২০১২-১৩ অর্থবছরের চেয়ে বেশি। ওই বছর এ পরিমাণ ছিল ২১ হাজার ৯১ কোটি ৭৩ লাখ টাকা। সে হিসাবে গত অর্থবছর এ খাতে ঋণ বিতরণ বেড়েছে ১৭ দশমিক ১৫ শতাংশ। একইভাবে কৃষিভিত্তিক শিল্প খাতে ব্যাংকগুলোর খেলাপি ঋণের পরিমাণও কমেছে ৪ দশমিক ২২ শতাংশ গত অর্থবছর চলতি মূলধনে ব্যাংকগুলো ২১ হাজার ৫৭৭ কোটি ২৩ লাখ টাকা বিতরণ করেছে। আর মেয়াদি ঋণ বিতরণ হয়েছে মাত্র ৩ হাজার ১৩২ কোটি ৩১ লাখ টাকা। এতে চলতি মূলধনে ১৮ দশমিক ১৪ ও মেয়াদি ঋণে ১০ দশমিক ৭৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। পরিসংখ্যানে দেখা যায়, বিতরণকৃত ঋণের মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকগুলো ৫ দশমিক ১৯ শতাংশ, বেসরকারি খাতের ব্যাংকগুলো ৭২ দশমিক ৩১, বিদেশি খাতের ব্যাংকগুলো ১৯ দশমিক ৪৯ ও রাষ্ট্রীয় বিশেষায়িত খাতের ব্যাংকগুলো ৩ শতাংশ ঋণ বিতরণ করেছে। গত অর্থবছর রাষ্ট্রীয় খাতের ব্যাংকগুলো ১ হাজার ২৮২ কোটি ৪৩ লাখ টাকা কৃষিভিত্তিক শিল্প খাতে ঋণ বিতরণ করেছে; যা এর আগের বছর ছিল ১ হাজার ১২০ কোটি ৯৪ লাখ টাকা। সে হিসাবে রাষ্ট্রীয় খাতের ব্যাংকগুলোয় ঋণ বিতরণ বেড়েছে ১৬১ কোটি ৪৯ লাখ টাকা। বেসরকারি খাতের ব্যাংকগুলো ১৭ হাজার ৮৬৭ কোটি টাকার ঋণ বিতরণ করেছে; যা আগের বছর ছিল ১৪ হাজার ৬৩২ কোটি ২৬ লাখ টাকা। উল্লেখ্য, কৃষিভিত্তিক শিল্পঋণ বিতরণের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক অনুমোদিত তালিকার ৩৬ ক্যাটাগরির মধ্যে খাদ্যজাত রয়েছে ২০টি পণ্য। আর খাদ্যবহির্ভূত ক্যাটাগরিতে রয়েছে ১৬টি পণ্য।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো— সবজি ও বিভিন্ন ধরনের ফল প্রক্রিয়াকরণ, আলু থেকে নানা ধরনের খাদ্য প্রস্তুত, হারবাল ও ইউনানি ওষুধ প্রস্তুত, কৃষি যন্ত্রাংশ তৈরি, চা প্রক্রিয়াকরণ, ফুল সংরক্ষণ, হাঁস-মুরগি ও গবাদিপশু পালন, পাটজাত পণ্য প্রস্তুত, জৈব সার তৈরি, মৌমাছি, মাশরুম ও রেশম চাষ, কাঠ, বাঁশ ও বেতের আসবাব তৈরি, গুঁড়ো মসলা উত্পাদন, দুধ প্রক্রিয়াকরণ প্রভৃতি।

অন্যদিকে, কৃষিভিত্তিক শিল্প খাতে ব্যাংকগুলোর খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ৪৭ কোটি ৭৯ লাখ টাকা; যা আগের অর্থবছর ছিল ২ হাজার ১৩৮ কোটি ৯ লাখ টাকা। সে হিসাবে খেলাপি ঋণের পরিমাণ কমেছে ৪ দশমিক ২২ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top