সকল মেনু

আ’লীগের শেখ রাসেলের জন্মদিনে শ্রদ্ধা

 স্টাফ করেসপন্ডেন্ট,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোটভাই শেখ রাসেলের ৫০তম জন্মদিনে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ। শনিবার (১৮ অক্টোবর) সকাল ৮টায় বনানী গোরস্থানে রাসেলসহ ১৫ আগস্টের শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ করে কেন্দ্রীয় আওয়ামী লীগ। আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদনের শেষে শহীদদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় আওয়ামী যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগসহ আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো। এরপর বনানীর কবরস্থান মসজিদে শেখ রাসেলসহ ১৫ আগস্টের শহীদদের স্মরণে মিলাদ-মাহফিলের আয়োজন করে আওয়ামী লীগ। গোরস্তান মসজিদের ইমামের নেতৃত্বে দোয়া ও মিলাদে অংশ নেন আওয়ামী লীগ ও আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা। এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি, জাহাঙ্গীর কবির নানক এমপি, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, উপ দফতর সম্পাদক মৃণাল কান্তিদাস এমপি প্রমুখ।পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, আওয়ামী লীগ থেকে সদ্য পদচ্যুত ও মন্ত্রীসভা থেকে অপসারিত লতিফ সিদ্দিকীকে ইন্টারপোলের মাধ্যমে দেশে ফিরিয়ে আনার দাবি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

সেইসঙ্গে যারা ধর্মকে নিয়ে রাজনীতি করছেন তাদের এ থেকে বিরত থাকারও আহ্বান জানান তিনি।

হানিফ বলেন, ইতিহাসের অনেক হত্যাকাণ্ড ঘটেছে। শেখ রাসেলের হত্যাকাণ্ড সর্বনিকৃষ্ট ও ঘৃণিত হত্যাকাণ্ড। বঙ্গবন্ধুর হত্যার পর থেকে যে হত্যা-খুনের রাজনীতি শুরু হয়েছে তা এখনও চলমান।

তিনি অভিযোগ করেন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ও তার দলের নেতারা এখনও ষড়যন্ত্র করছেন। তিনি (খালেদা) তার বিরুদ্ধে দায়েরকৃত মামলা থেকে রেহাই পাবেন না বলে নিজের দোষ ঢাকতে পরিকল্পিতভাবে হাজিরার দিনে ইসলামী দলসমূহকে দিয়ে হরতাল ডাকার চেষ্টা করছেন।

এসময় তিনি ইসলামী দলসমূহকে ধর্ম নিয়ে রাজনীতি না করতে আহ্বান জানান।

১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ ফজিলতুন্নেসা মুজিবের ঘরে জন্মগ্রহণ করেন শেখ রাসেল। শনিবার শেখ রাসেলের ৫০তম জন্মদিন।

পাঁচ ভাই-বোনের মধ্যে শেখ রাসেলই সবার ছোট। পাঁচ ভাই-বোনের অন্যরা হলেন- শেখ হাসিনা, শেখ কামাল, শেখ জামাল ও শেখ রেহানা। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে ঘাতকদের হাতে নির্মমভাবে শহীদ হন তিনিও। এ সময় তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।

বাংলাদেশের ইতিহাসে ভয়াল ও শোকাবহ ১৫ আগস্টের ঘটনায় ভাগ্যক্রমে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান। বঙ্গবন্ধু ও তার পরিবারের অন্য সদস্যরা এ দিন নির্মমভাবে নিহত হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top