সকল মেনু

চুপিসারে এসএম হলের পুরনো আম গাছটি কর্তন

  রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : ঈদুল আজহার পরদিন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শাহ মখদুম (এসএম) হলের পঞ্চাশ বছরের একটি পুরনো আম গাছ চুপিসারে কেটে বিক্রি করেছেন হল প্রাধ্যক্ষ অধ্যাপক ইমতিয়াজ আহমেদ। রোববার হল খোলার পরে গাছ কাটার বিষয়টি জানতে পারেন আবাসিক শিক্ষার্থীরা। ঈদুল আজহা ও দুর্গাপূজার ছুটিতে ক্যাম্পাস ও হল বন্ধের ফাকে তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসন ও কৃষি প্রকল্পকে না জানিয়ে সস্তায় গাছটি বিক্রি করেন তিনি। চুপিসারে বিক্রি করতে ঈদের পরদিনকে মোক্ষম সময় হিসেবে বেছে নেন। হলের একাধিক প্রবীণ কর্মকর্তা ও কর্মচারীর সঙ্গে কথা বলে জানা গেছে, ১৯৬২ সালে শাহ মখদুম হল স্থাপিত হওয়ার কিছু দিন পর হলের ভিতরে উত্তর-পশ্চিম পার্শ্বে আম গাছটি রোপন করা হয়েছিল। রোপনের কিছু দিন পর থেকে ফল আসে।

গত বছরও গাছটি থেকে প্রচুর আম সংগ্রহ করে শিক্ষার্থীরা খেয়েছেন। কিন্তু হঠাৎ করে কোনো কারণ ছাড়াই হল ও ক্যাম্পাস ছুটির মধ্যে গত ৭ অক্টোবর প্রাধ্যক্ষ গাছটি কেটে ফেলেন। ক্যাম্পাস খোলার আগে ১১ অক্টোবরের মধ্যে গাছের সমস্ত অংশ সরিয়ে ফেলা হয়।

হল সূত্রে আরো জানা যায়, ৫০ বছরের পুরনো এই আম গাছটি ২৪ হাজার ৩০০ টাকায় বিক্রি করা হয়েছে। তবে গাছটির মূল্য আরো বেশি হতো বলে ধারণা করেছেন হলের অনেকেই।

হলের একাধিক আবাসিক শিক্ষার্থী জানান, তারা গত ৩০ সেপ্টেম্বর হল ছাড়ার সময়ও গাছটি দেখেছেন। কিন্তু ১২ অক্টোবর সকাল ৯টায় হল খোলার পর গাছটি আর দেখেননি। হলের একমাত্র আমগাছটি কেন কেটে ফেলা হলো তা জানা নেই শিক্ষার্থীদের।

রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকল্পের ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রকৌশলী এমরান আলী জানান, বিশ্ববিদ্যালয়ের কোনো গাছ কাটার পূর্বে কৃষি প্রকল্পের কাছ থেকে অনুমতি নিতে হয়। কিন্তু শাহ মখদুম হলের আম গাছটি কাটার বিষয়ে কৃষি প্রকল্পকে কিছুই জানানো হয়নি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান বলেন, শাহ মখদুম হলের কোনো গাছ কাটার বিষয়ে তাদের জানানো হয়নি। গাছটি কেন কাটা হলো সে বিষয়ে খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দেন তিনি।

হল প্রাধ্যক্ষ অধ্যাপক ইমতিয়াজ আহমেদের সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আম গাছ কাটার ব্যাপারে আমি কোনো মন্তব্য করতে চাই না।’

এ কথা বলেই তিনি মোবাইল ফোনের সংযোগ বিছিন্ন করে দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top