সকল মেনু

সোহাগ যেভাবে আবার ক্রিকেটে ফিরতে পারেন

 ক্রীড়া প্রতিবেদক : ত্রুটিপূর্ণ বোলিং অ্যাকশনের জন্য আন্তর্জাতিক যেকোনো ক্রিকেটে বল করার ক্ষেত্রে নিষিদ্ধ হয়েছেন বাংলাদেশের অফ স্পিনার সোহাগ গাজী। বর্তমান সময়ে তিনি নিজের সেরা ফর্মে না থাকলেও বিশ্বকাপকে সামনে রেখে তার মতো একজন বোলারকে হারানোটা বাংলাদেশের জন্য বড় রকমের ক্ষতি। এই ক্ষতি সামলে দ্রুত আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে হলে সোহাগ গাজীকে যা করতে হবে, সে প্রক্রিয়াগুলো রাইজিংবিডির পাঠকদের জন্য প্রকাশ করা হলো।

১. আইসিসির দেওয়া নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল না করে দ্রুত পুনর্বাসন প্রক্রিয়া শুরু করতে হবে তাকে। কারণ, আপিল করে জিততে না পারলে একটা নির্দিষ্ট সময়ের জন্য আইসিসি নিষিদ্ধ করতে পারে তাকে। সে ক্ষেত্রে অল্প সময়ে নিজের বোলিং অ্যাকশন পরিবর্তন করে ফেললেও নিষেধাজ্ঞার কারণে নির্দিষ্ট সময়ের জন্য নিষিদ্ধই থাকতে হবে।

২. আইসিসির প্রতিবেদন অনুযায়ী গাজীর সমস্যা খুব বেশি নয়। পাকিস্তানের সাঈদ আজমলের সমস্যার চেয়ে ঢের কম সমস্যা সোহাগের। সে ক্ষেত্রে বোলিং অ্যাকশনের পরিবর্তন এনে পুনরায় বোলিং অ্যাকশনের পরীক্ষা দিতে হবে। তাতে আইসিসির সবুজ সংকেত মিললে দ্রুত ফিরতে পারবেন তিনি।

৩. তাকে সাহায্য করতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও সচেষ্ট। ইতিমধ্যে তারা গাজীর জন্য একটি বিশেষ প্যানেল গঠন করার বিষয়টি ভাবতে শুরু করেছে। সেখানে দেশি-বিদেশি বিশেষজ্ঞরা থাকবেন গাজীর সমস্যা শুধরে দিতে।

৪. দেশি-বিদেশি বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী বোলিং অ্যাকশনে পরিবর্তন এনে ঘরোয়া ক্রিকেটে সেগুলো কাজে লাগাতে হবে। ঘরোয়া ক্রিকেটে তার বোলিং অ্যাকশন ত্রুটিমুক্ত মনে হলে পুনঃপরীক্ষার জন্য বিসিবি আবেদন করতে পারবে আইসিসির কাছে।

এসব প্রক্রিয়ার মধ্য দিয়ে আবার আন্তর্জাতিক ক্রিকেটাঙ্গনে ফিরতে পারবেন সোহাগ গাজী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top