সকল মেনু

দিনে মেয়েরা কতক্ষণ গল্প করে?

  লাইফস্টাইল ডেস্ক : ইমনের পরীক্ষার রেজাল্ট দিয়েছে। খুব একটা ভালো করেনি সে। ম্যাডাম রিপোর্ট কার্ডের নিচে লিখে দিলেন, ইমন ক্লাসে অহেতুক কথা বলে। বাচালতা তার স্বভাব। তবে চিন্তা করবেন না, আমি এমন একটি ব্যবস্থা নিতে যাচ্ছি যে, তার এ অভ্যাস দূর হয়ে যাবে। ইমন রিপোর্ট কার্ডটি বাবাকে এনে দেখাল। বাবা তাতে স্বাক্ষর করে ম্যাডামের উদ্দেশ্যে লিখে দিলেন, আপনি সফল হলে আমাকে জানাবেন। তাহলে পদ্ধতিটি আমি আমার স্ত্রীর ওপর প্রয়োগ করব। ছেলে বা মেয়ে কারা বেশি কথা বলেন এ নিয়ে তর্ক, যুক্তি, পাল্টা যুক্তির শেষ নেই। এই প্রশ্নের সুরাহা করেছেন ব্রিটেনের একদল গবেষক। তারা রীতিমতো গবেষণা করে বের করেছেন মেয়েরা প্রতিদিন গড়ে পাঁচ ঘণ্টা গল্পগুজব করে সময় কাটান। গবেষণায় দেখা গেছে, মেয়েরা বাসায় বা অফিসে যেখানেই থাকুন না কেন দিনে তারা প্রায় ২৯৮ মিনিট খোশ গল্প করেন, যা তাদের কর্মঘণ্টার এক-তৃতীয়াংশেরও বেশি। গবেষণার ফল নিয়ে ‘দ্য ডেইলি মেইল’-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, খোশগল্পে মেয়েরা সাধারণত পরচর্চা বেশি করেন। পরিচিতজন, সহকর্মীদের নিয়েই তারা বেশি কথা বলেন। এ ছাড়াও তাদের গল্পগুজবের বিষয় যৌনতা, কেনাকাটা ও টিভি সিরিয়াল। ওজন, খাদ্যাভ্যাস ও পোশাকসংক্রান্ত আলোচনায় মেয়েরা দিনে সময় ব্যয় করেন ২৪ মিনিট। জরিপে এক-তৃতীয়াংশ নারী বলেছেন, দিনের একটা সময় দুপুরে তারা কী খাবেন এ নিয়ে কথা বলে সময় কাটান। অন্য আরো বিষয়ের মধ্যে আছে কসমেটিক সার্জারি, শ্বশুরবাড়ি এবং তারকা জগৎ।

গবেষণাটি পরিচালনা করেছে যুক্তরাজ্যের সুরা কোম্পানি ফার্স্টকেপ ক্যাফে কালেকশন। ব্রিটেনের ‘কুইন অব চ্যাট’ বা ‘কথার রানী’কে খুঁজে বের করতেই তাদের এ প্রয়াস। কোম্পানির মুখপাত্র স্টিভ বার্টন বলেছেন, ‘বকবক করায় মেয়েদের জুড়ি নেই। আর কয়েকজন মেয়ে এক জায়গায় হলে তারা কী নিয়ে কথা বলেন, তা জানতে ছেলেদেরও আগ্রহ রয়েছে।

দেখা গেছে, বেশিরভাগ মেয়েই অন্য যে কারো চেয়ে বন্ধুবান্ধবদের সঙ্গে কথা বলতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। জীবনসঙ্গী, মা ছাড়াও সবচেয়ে ঘনিষ্ঠজনের সঙ্গে পুরোপুরি ভিন্ন ব্যাপার নিয়ে তারা কথা বলে। গবেষণায় আরো দেখা গেছে, মেয়েরা জীবনসঙ্গীর সঙ্গে বেশিরভাগ সময় কাজের কথা বলে। অন্য দিকে সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধুর সঙ্গে গল্প করে সবচেয়ে বেশি। এ ছাড়া ৩৬ শতাংশ নারী গোপন কথা চেপে রাখতে পারেন না।

সূত্র : ডেইলি মেইল

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top