সকল মেনু

১৫ অক্টোবর মিলান যাচ্ছেন প্রধানমন্ত্রী

  ডেস্ক রিপোর্ট : রাষ্ট্র ও সরকারপ্রধানদের অংশগ্রহণে অনুষ্ঠেয় এশিয়া-ইউরোপ মিটিং (এসেম) শীর্ষক সম্মেলনে যোগ দিতে ১৫ অক্টোবর ইতালির বাণিজ্যিক নগরী মিলানের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারি বার্তা সংস্থা বাসস জানায়, আগামী ১৬ ও ১৭ অক্টোবর ইতালির বাণিজ্যিক কেন্দ্র মিলানে অনুষ্ঠিত হবে এসেমের দশম সভা। ২০১২ সালে ৫১তম সদস্য হিসেবে এসেমে যোগ দেয় বাংলাদেশ। ইউরোপীয় ইউনিয়ন ও সাউথ ইস্ট এশিয়ান ন্যাশনস (আসিয়ান) সেক্রেটারিয়েটসহ ইউরোপের ২৯ এবং এশিয়ার ২০টি দেশের সঙ্গে এই সংগঠন ভাব বিনিময় করে থাকে। অনানুষ্ঠানিক প্রক্রিয়ার সংলাপ ও সহযোগিতার মাধ্যমে সদস্য দেশগুলোর মধ্যে নৈকট্য গড়ে তোলাই এ সম্মেলনের উদ্দেশ্য। ২০১২ সালে ভিয়েনতিয়ানে (লাও পিডিআর) সরকার ও রাষ্ট্রপ্রধানদের অংশগ্রহণে ৯ম এসেম শীর্ষ সম্মেলন চলাকালে বাংলাদেশ, নরওয়ে ও সুইজারল্যান্ড আনুষ্ঠানিকভাবে এসেমে যোগ দেয়।
১৯৯৬ সালে ব্যাংককে এসেম গঠিত হওয়ার পর থেকে প্রতি দুই বছরে পর্যায়ক্রমে এশিয়ায় ও ইউরোপে শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়ে আসছে। এ বছর অনুষ্ঠেয় সম্মেলনের প্রতিপাদ্য ‘টেকসই প্রবৃদ্ধি ও নিরাপত্তার ক্ষেত্রে দায়িত্বশীল অংশীদারিত্ব’। ইতালি আয়োজিত এ শীর্ষ সম্মেলনে ইউরোপীয় পরিষদের প্রেসিডেন্ট হের ম্যান ভান রমপাই সভাপতির দায়িত্ব পালন করবেন। সম্মেলনের পাশাপাশি এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top