সকল মেনু

কোরবানির বর্জ্য রাজধানীতে অপসারণ শুরু

  নিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন কোরবানির পশুর বর্জ্য অপসারণ শুরু করেছে। সোমবার বেলা দুইটার দিকে দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) আনুষ্ঠানিকভাবে বর্জ্য অপসারণ শুরু করা হয়। একই সময়ে উত্তর সিটি করপোরেশনও (ডিএনসিসি) বর্জ্য অপসারণ শুরু করে। এ জন্য উভয় করপোরেশনের প্রায় ১৩ হাজার পরিচ্ছন্নতাকর্মী কাজ শুরু করেছেন। রাজধানীর কমলাপুর, গোপীবাগ ব্রাদার্স ইউনিয়নসংলগ্ন বালুর মাঠের পশুর হাট থেকে বেলা দুইটায় কোরবানির পশুর বর্জ্য অপসারণের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে ডিএসসিসি। ডিএসসিসির প্রশাসক মো. ইব্রাহিম হোসেন বর্জ্য অপসারণ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় প্রধান নির্বাহী কর্মকর্তা আনছার আলী খান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মো. রকিব উদ্দিনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মো. রকিব উদ্দিন হটনিউজ২৪বিডি.কমকে বলেন, করপোরেশনের ৫৭টি ওয়ার্ডে ৫ হাজার ১৩২ জন পরিচ্ছন্নতাকর্মীর পাশাপাশি অতিরিক্ত প্রায় ৪ হাজার শ্রমিক কোরবানির বর্জ্য অপসারণের কাজ শুরু করেছেন। অতিরিক্ত এই ৪ হাজার শ্রমিককে দৈনিক মজুরির ভিত্তিতে তিন দিনের জন্য নিয়োগ দেওয়া হয়েছে। ডিএসসিসির এই কর্মকর্তা আরো জানান, কোরবানির বর্জ্য অপসারণে ১২৬টি খোলা ট্রাক, ৭৩টি কনটেইনার ক্যারিয়ার, ৫টি পে-লোডার, ৭টি টায়ার ডোজার, ৩টি এক্সক্যাভেটর, ৩টি চেইন ডোজার, ২৫টি ডাম্পার, ৪টি ট্রেইলর, দুটি প্রাইম মুভার ও পাঁচটি পানির গাড়ি পরিচ্ছন্নতার কাজ করছে। ইতিমধ্যেই জবাইকৃত পশুর বর্জ্য সংরক্ষণে ফ্রি ২৫ হাজার পরিবেশবান্ধব পলিব্যাগ বিতরণ করা হয়েছে।

অন্যদিকে, আজ বেলা ২টায় বনানী পশুর হাটের বর্জ্য অপসারণের মধ্য দিয়ে এ কাজ শুরু হয় ঢাকা উত্তর সিটি করপোরেশনেও।

ডিএনসিসির প্রশাসক মো. ফারুক জলিল অপসারণ কার্যক্রম উদ্বোধন করেন। এ সময় প্রধান নির্বাহী কর্মকর্তা বি এম এনামুল হক, প্রধান বর্জ্য ব্যবস্থাপক ক্যাপ্টেন (অব.) বিপন কুমার সাহাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধান বর্জ্য ব্যবস্থাপক ক্যাপ্টেন বিপন কুমার সাহা হটনিউজ২৪বিডি.কমকে জানান, ৪৮ ঘণ্টার আগেই কোরবানির পশুবর্জ্য পরিষ্কার করা হবে। এ জন্য এবার এ বর্জ্য অপসারণে তাদের নিজস্ব ২ হাজার ৭০০ পরিচ্ছন্নতাকর্মীর সঙ্গে অতিরিক্ত আরো সাড়ে ৪ হাজার অস্থায়ী কর্মী কাজ শুরু করেছেন। বর্জ্য অপসারণে ১৭০টি খোলা ট্রাক ছাড়াও ডাম্প ট্রাক, প্রাইম মুভার, পে-লোডার ও লং ট্রেইলর ব্যবহার করা হচ্ছে।

এ ছাড়া বর্জ্য অপসারণে সেনাবাহিনী, নৌবাহিনী, ঢাকা ওয়াসা, ওরিয়ন গ্রুপ, আকিজ গ্রুপ ও তমা গ্রুপ নিজ নিজ ওয়াটার ব্রাউজার, পে-লোডার ও ডাম্প ট্রাক দিয়ে দুই সিটি করপোরেশনকে সহায়তা করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top