সকল মেনু

বাংলাদেশ উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেল

 বিজ্ঞান-প্রযুক্তি প্রতিবেদক : তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন এবং বাংলাদেশের মানুষের জীবন মানের উন্নয়নের স্বীকৃতি হিসেবে ‘উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৪’ পেল বাংলাদেশ। নির্ধারিত পাচটি ক্যাটেগরির মধ্যে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) মনোনীত ৩টি ক্যাটেগরিকে এই সম্মাননা দেয়া হয়েছে। এরমধ্যে পাবলিক সেক্টরে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, মোবাইল এক্সিলেন্স ক্যাটেগরিতে বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন এবং মেরিট উইনার হিসেবে ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়কে সম্মাননা দেয়া হয়। আজ বুধবার বাংলাদেশ সময়  ভোর ৬টায় মেক্সিকোর গুয়াদালাজারা শহরে অনুষ্ঠিত তথ্যপ্রযুক্তি বিষয়ক বিশ্ব সম্মেলনে (ওয়ার্ল্ড কংগ্রেস অন আইসিটি) সরকারের পক্ষে এই পুরস্কার গ্রহণ করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অন্যদিকে বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন্স লিমিটেডের পক্ষে বিসিএসের সহ-সভাপতি মজিবুর রহমান স্বপন এবং ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান মো. সবুর খান এই সম্মাননা গ্রহণ করেন।

ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি সার্ভিসেস অ্যালায়েন্সের (ডব্লিওআইটিএসএ) ৮০টি সদস্য রাষ্ট্রের সমন্বয়ে গঠিত বিশেষজ্ঞ কমিটি তথ্য ও প্রযুক্তি খাতের উদ্ভাবনী কাজের জন্য এ পুরস্কার প্রদান করে থাকে। পাবলিক সেক্টর এক্সিলেন্স, প্রাইভেট সেক্টর এক্সিলেন্স, ডিজিটাল অপরচ্যুনিটি ও সাসটেইনেবল গ্রোথ ক্যাটেগরিতে প্রতি দু’বছর পর এ পুরস্কার দেয়া হয়।

এর আগে গত ১০ জুন সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন সংস্থা (আইটিইউ) ই-সেবায় অনন্য অবদান রাখায় এবং জনগণের দোরগোড়ায় প্রযুক্তি সেবা পৌঁছে দেয়ায় সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পকে ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেন সোসাইটি (ডব্লিউএসআইএস) ক্যাটেগরিতে পুরস্কার প্রদান করে। বাংলাদেশের পক্ষ থেকে এ পুরস্কার গ্রহণ করেন জুনাইদ আহমেদ পলক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top