সকল মেনু

ঈদে ওয়ালটনের শো-রুমে ক্রেতাদের ভিড়

 অর্থনৈতিক প্রতিবেদক: ঘরোয়া বিনোদনের প্রধান মাধ্যম এখন টেলিভিশন। আর এই টেলিভশন জগতের প্রধান আকর্ষণ হয়ে উঠেছে এলইডি টিভি। উচ্চ ও মধ্যবিত্ত থেকে শুরু করে ঘরে ঘরে বাড়ছে এলইডি টিভির ব্যবহার। বিশেষ করে এবার ঈদুল আযহায় বেড়েছে এলইডি টিভি বিক্রি। ওয়ালটন শোরুমে দেখা গেছে ক্রেতাদের উপচে পড়া ভিড়।  সঙশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাজনৈতিক অস্থীরতা না থাকা এবং অর্থনৈতিক কর্মকান্ড ঠিকমতো চলছে বলে এবারের ঈদে তুলনামূলক ভালো কেনাকাটা করছেন ক্রেতারা। তাছাড়া ঈদ বিনোদনের একটি প্রধান উপলক্ষ। আবার বিনোদনের প্রধান অনুষঙ্গ টেলিভিশন। একসময় টিভি বিলাস পণ্য হলেও এখন তা নিত্যপ্রয়োজনীয় হয়ে উঠেছে। সবার্ধুনিক প্রযুক্তির এলইডি টিভি এখন ঘরের শোভা। বিনোদনের আনন্দকে পরিপূর্ন করে এলইডি টিভির ঝকঝকে ছবি, জোড়ালো শব্দ।  ইলেকট্রনিক্স পণ্যের বাজার ঘুরে দেখো গেছে, এবারের ঈদে বিনোদন পিপাসু ক্রেতাদের পছন্দের তালিকার শীর্ষে রয়েছে এলইডি টিভি। বিক্রেতারা জানালেন, বেশি বিক্রি হচ্ছে দেশে তৈরি ওয়ালটন ব্র্যান্ডের এলইডি টিভি। তাদের দাবি, অন্যান্য বছরের তুলনায় এবার বিক্রি বেড়েছে। ওয়ালটনের শোরুমগুরোতে দেখা গেছে ক্রেতাদের উপচে পড়া ভিড়।
ওয়ালটনের প্রকৌশলী আব্দুল মালেক সিকদার জানান, দ্রুত গতিসম্পন্ন অত্যাধুনিক এসএমটি মেশিনে তৈরি হচ্ছে ওয়ালটনের এলইডি (লাইট ইমিটিং ডায়ড) টিভি। ওয়ালটন এলইডি টিভির ছবি মান অন্যান্য ব্র্যান্ডের চেয়ে উন্নত। এতে রয়েছে সর্বাধিক কনট্রাস্ট রেটিও। মডেল এবং স্ক্রীন সাইজের উপর নির্ভর করে একমাত্র ওয়ালটন টেলিভিশন দিচ্ছে ১০০০:১ থেকে  ৩০০০:১ পর্যন্ত কনট্রাস্ট রেটিও। ওয়ালটন এলইডি টিভির অন্যতম বৈশিষ্ট হলো এর সর্বাধিক ভিউয়িং এঙ্গেল। বিভিন্ন এঙ্গেল থেকে একই রকম নিখুঁত ও স্পষ্ট ছবি দেখা যায়। ভিউইং এ্যাঙ্গেল ১৭৮ক্ক/১৭৮ক্ক হরাইজন্টাল/ভারটিক্যাল কৌনিক দূরত্ব থাকায় এতে ক্রিস্টাল ক্লিয়ার পিকচার পাওয়া যায়।
এছাড়া ডাইনামিক নোয়েস রিডাকশন, ডলবি ডিজিটাল সাউন্ড সিস্টেম এবং মোশন পিকচার বৈশিষ্ট্যের জন্য ওয়ালটন এলইডি টিভির কদর বাড়ছে। ওয়ালটন এলইডি টিভি তৈরি হচ্ছে নতুন সর্বাধুনিক প্রযুক্তি ও সর্বোচ্চ ক্ষমতাসম্পন্ন এসএমটি মেশিন দিয়ে। এই মেশিন ঘন্টায় তিনশ পিস মাদার বোর্ড ও পাওয়ার বোর্ড উৎপাদন করতে পারে। ভবিষ্যতে ওয়ালটনের উৎপাদিত এই মাদার বোর্ড ও পাওয়ার বোর্ড দেশের  চাহিদা পূরণের পাশাপাশি রপ্তানি করা হবে।
অত্যাধুনিক এসএমটি লাইন দিয়ে এলইডি টিভির মাদার বোর্ড ছাড়াও মোবাইল ফোন, ল্যাপটপের মাদার বোর্ড তৈরির পরিকল্পনা রয়েছে এবং টেলিভিশনের স্পিকার ও রিমোর্ট তৈরির কাজ শুরু করেছে ওয়ালটন।
এলইডি টিভির ক্ষেত্রে বাজারে মানসম্পন্ন ও আলোচিত ব্র্যান্ডের মধ্যে রয়েছে ওয়ালটন, মার্সেল, সনি-র‌্যাংগস, বাটার ফ্লাই, সিঙ্গার, মাইওয়ান, কনকা, এলজি ইত্যাদি। তবে দামে সাশ্রয়ী এবং বাংলাদেশের আবহাওয়া ও বিদ্যুত ব্যবস্থার সঙ্গে মানানসই বলে ওয়ালটন এবং মার্সেল টিভি কেনাই বুদ্ধিমানের কাজ বলে দাবি করলেন প্রকৌশলী আব্দুল মালেক সিকদার।
ওয়ালটনের বিপণন বিভাগের প্রধান এমদাদুল হক সরকার বলেন, ‘এবার ঈদ উপলক্ষ্যে এলইডি টিভির চাহিদা ব্যাপক। চাহিদা অনুযায়ী যোগান দিতে হিমশিম খাচ্ছি আমরা। তবে আশা করি বাজারে এলইডি টিভির সঙ্কট হবে না। সেইসঙ্গে বিক্রির যে লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়েছে তা পূরণ হবে।
ওয়ালটন কর্তৃপক্ষ জানায়, বিশ্বখ্যাত ব্র্যান্ডগুলোর চেয়ে অনেক বেশি এবং আকর্ষণীয় মডেলের টিভি তৈরি করছেন তারা। রং এবং ডিজাইনে বৈচিত্র্য থাকায় ক্রেতাদের কাছে ওয়ালটন এলইডি টিভির চাহিদা বাড়ছে। ওয়ালটন এলসিডি/ এলইডি প্যানেল ফুল এইচডি হওয়ায় এতে ছবি দেখা যায় নিখুঁত ও জীবন্ত।
ওয়ালটন কারখানা সূত্র জানায়, তাদের দ্রুত গতির প্রোডাকশন লাইনে ব্যবহার করা হচ্ছে ‘ফোর হেডেড’ চিপ মাউন্টিং মেশিন। যা দিয়ে ৪৪টি নজেলের মাধ্যমে প্রতি ঘন্টায় এক লাখ ২০ হাজার চিপ বসানো সম্ভব। রিমোটিংয়ের জন্য ওয়ালটন ব্যবহার করছে একটি কমন কোড। যার ফলে ওয়ালটনের সব টেলিভিশন একই রিমোট দিয়ে অপারেট করা সম্ভব। খুব শিগগীরই বাণিজ্যিকভিত্তিতে আইপিএস টেকনোলজি সমৃদ্ধ উচ্চ প্রযুক্তির ডিজিটাল এলইডি টেলিভিশন তৈরি করতে যাচ্ছে ওয়ালটন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top