সকল মেনু

প্রতিষ্ঠিত হয়েছে জনগণের তথ্য অধিকার : প্রধানমন্ত্রী

 আছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: জনগণের তথ্য জানার অধিকারকে স্বীকৃতি দিয়ে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষে বাণী দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণীতে তিনি বলেন, তথ্য জনগণের ক্ষমতায়নের হাতিয়ার। দেশে সুশাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠায় এবং দুর্নীতিমুক্ত সমাজ বিনির্মাণে তথ্য অধিকারের গুরুত্ব অপরিসীম।প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জনগণের এ অধিকারকে গুরুত্ব দিয়েই আমরা নবম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে ‘তথ্য অধিকার আইন, ২০০৯’ পাস করা হয়। এ আইনের অধীনে গঠিত হয় তথ্য কমিশন। এর মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। তথ্য অধিকারের ব্যাপক প্রসার ও প্রয়োগে ডিজিটাল প্রযুক্তির ভূমিকা অপরিসীম উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকার দেশের সব ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগ, দপ্তর ও মন্ত্রণালয়ের প্রায় ২৫ হাজার ওয়েবসাইট নিয়ে জাতীয় তথ্য বাতায়ন চালু করেছে। এতে তথ্যপ্রাপ্তির সব সুযোগ-সুবিধা জনগণের দোরগোড়ায় পৌঁছে গেছে। প্রধানমন্ত্রী বলেন, অনলাইনে তথ্যপ্রাপ্তির আবেদন ও অভিযোগ জানানো যাচ্ছে। আমাদের প্রত্যাশিত ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়ন অনেক দূর এগিয়ে গেছে। দেশে গণমাধ্যমের বিকাশ ও অগ্রযাত্রায় আওয়ামী লীগ সরকার সবসময়ই অগ্রণী ভূমিকা পালন করেছে বলেও জানান তিনি। শেখ হাসিনা বলেন, ১৯৯৬-২০০১ মেয়াদে আমরাই প্রথম দেশে বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চালুর অনুমোদন দেই। তথ্যের অবাধ প্রবাহকে আরও বিস্তৃত করতে আমরা বাংলাদেশ টেলিভিশন, বিটিভি ওয়ার্ল্ড এবং সংসদ টেলিভিশনের পাশাপাশি ৪১টি বেসরকারি টেলিভিশন চ্যানেল সম্প্রচারের অনুমতি দিয়েছি। ফলে ব্যাপক কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। তিনি বলেন, বর্তমান সরকার বেসরকারি মালিকানায় এফএম বেতার কেন্দ্র ও পরিচালনা আইন-২০১৪ প্রণয়ন করেছে। এর আওতায় ২৪টি এফএম কেন্দ্র স্থাপনের অনুমতি দেওয়া হয়েছে। নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী কমিউনিটি রেডিও প্রতিষ্ঠিত হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ইতোমধ্যে ৩২টি কমিউনিটি রেডিও স্থাপনের অনুমতি দিয়েছি। এতে গ্রামীণ জনগোষ্ঠী উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত হতে পারছে।

আন্তর্র্জাতিক তথ্য জানার অধিকার দিবস-২০১৪ এর সাফল্য কামনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, গণমাধ্যমের প্রকৃত স্বাধীনতার মাধ্যমেই জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার সুপ্রতিষ্ঠিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top