সকল মেনু

চার চ্যালেঞ্জ প্রবৃদ্ধি ধরে রাখতে

  অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখার ক্ষেত্রে চারটি  চ্যালেঞ্জের কথা বলেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এগুলো হচ্ছে- পর্যাপ্ত রাজস্ব আদায় ও বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিবি) বৈদেশিক অর্থের ব্যয় ও প্রকল্প বাস্তবায়ন।এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০১৪ প্রকাশের সময় বৃহস্পতিবার এ চ্যালেঞ্জের কথা জানিয়েছে সংস্থাটি। রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত এডিবি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দেন সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি। প্রতিবেদন উপস্থাপন করেন এডিবির প্রধান অর্থনীতিবিদ মোহাম্মদ জাহিদ হোসেন। প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালে মূল্যস্ফীতি কমবে। এটি দাঁড়াবে ৬ দশমিক ৫ শতাংশে, যা তার আগের বছর ছিল ৭ দশমিক ৪ শতাংশ।

প্রতিবেদনে আরো বলা হয়, বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৪ শতাংশ। কৃষিক্ষেত্রে ২০১৫ সালে প্রবৃদ্ধি হবে ৩ দশমিক ৫ শতাংশ, যা ২০১৪ সালে ৩ দশমিক ৩ শতাংশ। শিল্পক্ষেত্রে প্রবৃদ্ধি হবে ৯ দশমিক ২ শতাংশ, যা ২০১৪ সালে হয়েছে ৮ দশমিক ৪ শতাংশ। এটি মূলত অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধির কারণেই সেবা খাতে প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৯ শতাংশ, যা ২০১৪ সালে হয়েছে ৫ দশমিক ৮ শতাংশ।

মূল্যস্ফীতির ক্ষেত্রে বলা হয়েছে, ২০১৫ সালে হবে ৬ দশমিক ৫ শতাংশ, যা ২০১৪ সালে হয়েছিল ৭ দশমিক ৪ শতাংশ। এ ক্ষেত্রে খাদ্যদ্রব্যের দাম কমবে, বিশ্ববাজারে পণ্যের দাম স্থিতিশীল, সরবরাহ ব্যবস্থা ভালো, শস্য উৎপাদন ভালো এবং সঠিক মুদ্রানীতির কারণে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে থাকবে।

রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে বিনিয়োগকারীদের আস্থা নষ্ট এবং অর্থনৈতিক কার্যক্রম বাধাগ্রস্ত হতে পারে। আবহাওয়া ও দুর্যোগের ঝুঁকির বিষয় মাথায় রাখতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top