সকল মেনু

২৫টি মোবাইল অ্যাপস জনগণের দোরগোড়ায়

নিজস্ব প্রতিবেদক : সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অধিদফতরের নির্বাচিত সেবা নিয়ে ২৫টি মোবাইল অ্যাপস এখন জনগণের দোরগোড়ায়। এখন থেকে এসব সেবা স্মার্টফোনের মাধ্যমে ঘরে বসেই পাবেন জনগণ। বুধবার দুপুরে আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার উন্সিল(বিসিসি) অডিটরিয়ামে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক ২৫টি অ্যাপসের উদ্বোবধন করেন।

অ্যাপ্লিকেশনগুলো হচ্ছে, তথ্য অধিকার আইন, ড্রাইভিং লাইসেন্স, বিএইচবিএফসি লোন ক্যালকুলেটর, নজরুল গীতি, ঢাকা চিড়িয়াখানা, সরকারি সেবা, কপি রাইট আইন, আর্কিওলজি অব বাংলাদেশ, পাবলিক লাইব্রেরি, টেক্সটাইল ক্যালকুলেটর, প্রাইজ বন্ড, ই-জয়ীতা, এফডিসি, বাংলাদেশ জাদুঘর, অফিসের ব্যায়াম, ৭২ এর সংবিধান, নদ-নদী তথ্য, হাসপাতাল ফাইন্ডার, মাদকদ্রব্য ও কিশোর অপরাধ, ইমিউনাইজেশন অ্যালার্ট, ইনসেক্ট কন্ট্রোল অব ক্রপ, রুফ গার্ডেনিং, ভাসমান পদ্ধতিতে সবজি ও মশলা চাষ। এসব গুগল প্লে স্টোর এবং স্ব স্ব মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

পলক বলেন, ‘২৫টি মোবাইল অ্যাপস উদ্বোধন করা হলো। এটা মানুষের হাতের মুঠোয় চলে আসবে। আমরা এটি ছড়িয়ে দিতে পারলে জনগণ সহজেই ব্যবহার করতে পারবে।’

তিনি আরো বলেন, ‘মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে সরকারের বিভিন্ন তথ্য ও সেবা পৌঁছে দিতে সরকার বন্ধ পরিকর। থ্রিজি মোবাইল সেবা চালুর ফলে এখন তরুণ প্রজন্মের হাতে হাতে স্মার্টফোন। এসব স্মার্টফোনের যথাযথ ব্যবহারের জন্য প্রচুর স্থানীয় মোবাইল অ্যাপ্লিকেশন প্রয়োজন।’

পলক জানান, বর্তমানে বাংলাদেশে ১১কোটি মানুষ মোবাইল ব্যবহার করছে। আর চার কোটি ৮০ লাখ মানুষ ইন্টারনেট ব্যবহার করছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, প্রধান তথ্য কমিশনার মোহাম্মদ ফারক, বেসিসের সিনিয়ির সভাপতি রাসেল টি আহমদ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল সমিতির সভাপতি আবু হানিফ প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top